ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ব্যাংকিং কমিশন জুন মাসেই : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:১৪ পিএম, ০৪ জুন ২০১৮

ব্যাংকিং খাতের জন্য কমিশন জুন মাসের যে কোনো সময়ে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সোমবার অর্থ মন্ত্রণালয়ের সভা কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকিং খাতের জন্য একটা কমিশন জুন মাসের যে কোনো সময়ে ঘোষণা করবো। এ বিষয়ে সবকিছু ঠিক হয়ে আছে। শুধু মেম্বারগুলো ঠিক করলেই হবে। সর্বশেষ ২০০৪ সালে কমিশন করা হয়েছিল। তারপর তেমন কিছু করা হয়নি।

আগের কমিশনের সুপারিশগুলোতো বাস্তবায়ন হয়নি এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনো কমিশনের সুপারিশই পুরোপুরি বাস্তবায়ন সম্ভব হয় না। কিছু কিছু হয় আর কিছু কিছু হয় না।

কালো টাকার বিষয়ে কোনো সুযোগ থাকছে কি-না জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে নতুন করে কিছু করা হবে না। আইনমতো যেটা আছে অর্থাৎ ২৫ শতাংশ ফাইন দিয়ে সাদা করা সেটা থাকবে। কালো টাকা সাদা করার বিষয়ে আমরা কয়েকবার উদ্যোগ নিয়েছিলাম কিন্তু কোনো কাজ হয়নি। খুব অল্প পরিমাণ কালো টাকা সাদা হয়েছে। সুতরাং এটা আর করার কোনো দরকার নেই।

তিনি বলেন, কর্পোরেট ট্যাক্সে তেমন কোন চেইঞ্জ নেই, সব চার্জ আগের মতোই রয়েছে বাট একটু রিফাইনমেন্ট সেখানে আনা হয়েছে।

কর্পোরেট ট্যাক্স কমানোর কথা ছিল সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ৪৫ পার্সেন্টস আছে একটা আছে মোবাইল এবং অন্যটা সিগারেট। মোবাইলের তো আয় এত ভালো এবং সিগারেটের উদ্দেশ্য তো অন্য উদ্দেশ্য।

অর্থমন্ত্রী বলেন, কর্পোরেট ট্যাক্স সাড়ে ৩৭, লোয়ার বেনিফিট যারা পাচ্ছে তারা থাকছে, যেগুলো সাড়ে ৩৭ এর নিচে আই হ্যাড নট ট্যাক্স দেম, আই হ্যাড ওনলি রিডিউস দা হাই রেইটস, লোয়ার রেইটস আর নট ব্যাড।

অর্থমন্ত্রী বলেন, ‘সিগারেটে লক্ষ্যমাত্রা দিয়েছি এবারও ট্যাক্স বাড়বে।’

স্যোশাল মিডিয়া যেমন ফেসবুক বা অন্যান্য সেবাগুলো করের আততায় আসছে কি-না এমন প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, বাইরের থেকে যারা ব্যবসা করে তারা ট্যাক্স নেটের আওয়ায় আসছে।

এমইউএইচ/জেএইচ/আরআইপি

আরও পড়ুন