ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ঢাকায় ই-কমার্স প্রোমোশন এক্সপোতে ৬০ উদ্যোক্তার পণ্য

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০১ পিএম, ০১ জুন ২০১৮

রাজধানীতে শুরু হয়েছে দুদিনব্যাপী ‘ই-কমার্স প্রোমোশন এক্সপো’। শুক্রবার সকালে গুশলানের গার্ডেনিয়া গ্যান্ড হলে মেলার উদ্বোধন করেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) ঊর্ধ্বতন সহ-সভাপতি কামরুল ইসলাম। প্ল্যাটিনাম ইভেন্টস আয়োজিত এ মেলা চলবে শনিবার পর্যন্ত। অনুষ্ঠানে অ্যামটপের সেক্রেটারি জেনারেল টি আই এম নূরুল কবীর বিশেষ অতিথি ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে কামরুল ইসলাম বলেন, বাংলাদশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৮ কোটি। প্রায় ১৫ কোটি লোক মোবাইল ফোন ব্যবহার করছে। এ সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। এর মাধ্যমে প্রতিয়মান হয় যে, বাংলাদেশে ই-কমার্স কার্যক্রমের সম্ভাবনা অত্যন্ত উজ্জ্বল। তিনি সম্ভাবনাময় এ খাতটির বিকাশের লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণের প্রতি গুরুত্ব দিতে নীতিনির্ধারদের প্রতি আহ্বান জানান।

media

ঢাকা চেম্বারের ঊর্ধ্বতন এই সহ-সভাপতি জানান, আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতার জন্য বাংলাদেশি পণ্যের ‘প্রডাক্ট লিস্টিং’ অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে দারাজ ডটকম এ খাতের উদ্যোক্তাদের সহায়তা দিতে আগ্রহী।

বিশেষ অতিথির বক্তব্যে টি আই এম নূরুল কবীর বলেন, বর্তমানে সারা বিশ্বে ডিজিটাল যোগাযোগ মাধ্যম অত্যন্ত জনপ্রিয় ও অত্যন্ত কার্যকর। সারা পৃথিবীতে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার ধরণ পাল্টে দিয়েছে ইন্টারনেট।

media

তিনি বলেন, আমাদের দেশের তরুণ উদ্যোক্তারা তথ্য-প্রযুক্তি ব্যবহারের অত্যন্ত দক্ষতার পরিচয় দিয়েছে, যার ফলে আশা করা যায় এ ধরনের উদ্যোক্তাদের নিরলস প্রয়াসের মাধ্যমে বাংলাদেশে ই-কমার্স একটি নতুন দিগন্তের সূচনা করবে।

স্বাগত বক্তব্যে প্ল্যাটিনাম ইভেন্টসের স্বত্বাধিকারী জুনায়েদ এইচ খান বলেন, ই-কমার্স প্রোমেশন এক্সপোর মূল উদ্দেশ্য হলো স্থানীয় উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের বাজার সম্প্রসারণ।

media

তিনি জানান, বাংলাদেশে অনলাইনে ব্যবসা পরিচালনা করছে এমন ৬০ জন্য উদ্যোক্তা এ মেলায় অংশ নিয়েছেন। এর মধ্যে তৈরি পোশাক, জুতা, প্রশাধনী এবং গৃহসজ্জা প্রভৃতির উদ্যোক্তা রয়েছে।

আরএম/এমএ/এমএস

আরও পড়ুন