ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

জনগণের দোরগোড়ায় ই-সেবা পৌঁছানোর উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২৫ পিএম, ৩০ মে ২০১৮

২০২১ সালের মধ্যে জনগণের কাছে দ্রুত সেবা পৌঁছে দেয়ার উদ্দেশ্যে শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ অন্যান্য সব ক্ষেত্রে ই-সেবা বাস্তবায়নের লক্ষ্যে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, সংস্থা ও দফতরের নিজস্ব উদ্যোগ রয়েছে। কিন্তু এসব উদ্যোগের সফল বাস্তবায়ন ও জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছানোর লক্ষ্যে দেশের প্রান্তিকে পর্যাপ্ত উচ্চগতির কানেকটিভিটি স্থাপনে ‘স্টাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি’ নামের একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেছে সরকার।

বুধবার সচিবালয়ের মন্ত্রিপরিষদ কক্ষে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে। কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতে বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর কর্তৃক প্রস্তাবিত ‘স্টাবলিশিং ডিজিটাল কানেকটিভিটি (ইডিসি)’ শীর্ষক প্রকল্পের আওতায় জি-টু-জি ভিত্তিতে পণ্য, ভৌত কাজ এবং সেবাক্রয় সংক্রান্ত একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

তিনি বলেন, এ প্রকল্পটির ক্রয়কার্য প্রথমে সীমিত দরপত্র পদ্ধতিতে (এলটিএম) সম্পাদনের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। কিন্তু সময় বেশি লাগার আশঙ্কায় এখন জি-টু-জি ভিত্তিতে ক্রয় কার্যক্রম সম্পাদিত হবে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুলাই পর্যন্ত মেয়াদে আট হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে বাস্তবায়নের জন্য আলোচ্য প্রকল্পের পিডিপিপি (প্রাথমিক উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) প্রস্তুত করা হয়েছে। উক্ত ব্যয়ের মধ্যে সম্ভাব্য প্রকল্প সাহায্য হিসেবে আট হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করবে জি-টু-জি (সরকার টু সরকার) ভিত্তিতে ‘চায়না রেলওয়ে ইন্টারন্যাশনাল গ্রুপ’।

মোস্তাফিজুর রহমান আরও বলেন, একই বৈঠকে আগামী ২০১৮-১৯ অর্থবছরে চাহিদা মেটাতে ৩ লাখ ৫০ হাজার টন ইউরিয়া সার জি-টু-জি (সরকার টু সরকার) ভিত্তিতে আমদানি করার একটি প্রস্তাবের নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

এমইউএইচ/জেএইচ/আরআইপি

আরও পড়ুন