ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ত্রিপুরা থেকে বিদ্যুৎ আনতে এডিবির বড় ঋণ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৫৩ পিএম, ২৮ মে ২০১৮

ভারতের ত্রিপুরা থেকে নতুন করে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করতে যাচ্ছে সরকার। এ জন্য নেয়া হচ্ছে প্রায় দেড় হাজার কোটি টাকার প্রকল্প। যার সিংহভাগ ঋণ হিসাবে দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ক্রমবর্ধমান বিদ্যুৎ চাহিদা মোকাবেলায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পরিকল্পনা কমিশন সূত্র জানায়, ভারতের ত্রিপুরার সূর্যমণিনগর অঞ্চল থেকে বাংলাদেশের কুমিল্লা অঞ্চলে ব্যাক-টু-ব্যাক স্টেশন নির্মাণ করে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে। এতে ব্যয় হবে এক হাজার ৩৪২ কোটি ২৬ লাখ টাকা, যার মধ্যে এডিবি দেবে এক হাজার ১৯ কোটি ৭৯ লাখ টাকা। বাকি টাকার মধ্যে সরকারের নিজস্ব অর্থায়ন থেকে ২৫২ কোটি ৫১ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন থেকে ব্যয় হবে ৬৯ কোটি ৯৬ লাখ টাকা।

মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২১ সালের জুনের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)।

সূত্র জানায়, বর্তমানে ৪০০ কেভি ডাবল সার্কিট সঞ্চালন লাইনের মাধ্যমে ত্রিপুরার সূর্যমণিনগর থেকে কুমিল্লা (দক্ষিণ) উপকেন্দ্রের মাধ্যমে রেডিয়াল মোডে ১৬০ মেগাওয়াট বিদ্যুৎ বাংলাদেশে আসছে। নতুন করে আমদানি করা ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আসবে এই লাইনের মাধ্যমেই। এ জন্য ত্রিপুরার সূর্যমণিনগর হতে এই প্রকল্পের আওতায় নির্মিতব্য (উত্তর) এইচভিডিসি ব্যাক-টু-ব্যাক স্টেশন স্থাপন করা হবে।

এ প্রসঙ্গে মতামত দিতে গিয়ে পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য শামীমা নার্গিস বলেন, ক্রমবর্ধমান বিদ্যুতের চাহিদা মেটাতে প্রকল্পটি গুরুত্বপূর্ণ। এ অর্থ দিয়ে ত্রিপুরা থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির জন্য প্রয়োজনীয় অবকাঠামো নিশ্চিত করা যাবে। প্রকল্পটি একনেকে উপস্থাপনের সুপারিশ করা হয়েছে।

এমএ/বিএ

আরও পড়ুন