ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

এসবিএসি ব্যাংকের ডিএমডি মোহাম্মদ সেলিম ও মামুনুর রশিদ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ২৩ মে ২০১৮

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হয়েছেন মোহাম্মদ সেলিম চৌধুরী ও মো. মামুনুর রশিদ মোল্লা। বুধবার এসবিএসি ব্যাংকের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। দুইজনই পদোন্নতি পেয়ে ডিএমডি হয়েছেন। এর আগে তারা ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট (এসইভিপি) হিসেবে দায়িত্ব পালন করেন।

মোহাম্মদ সেলিম চৌধুরী
তিনি ব্যাংকের আগ্রাবাদ শাখার ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছেন। এসবিএসি ব্যাংকে যোগদানের আগে তিনি প্রিমিয়ার ব্যাংকে এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট হিসেবে খাতুনগঞ্জ শাখার ব্যবস্থাপক ছিলেন। মোহাম্মদ সেলিম ১৯৮৭ সালে অফিসার হিসেবে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে যোগদান করেন। দীর্ঘ তিন দশকের ব্যাংকিং ক্যারিয়ারে তিনি এনসিসি ও প্রিমিয়ার ব্যাংকের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। বিশেষ করে এ সময় তিনি ফরেন এক্সচেঞ্জ ডিপার্টমেন্টে অত্যন্ত দক্ষতার পরিচয় দেন। তিনি বিবিটিএ ও বিআইবিএম থেকে বৈদেশিক মুদ্রা লেনদেন ও অন্যান্য ব্যাংকিং বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়া তিনি হংকং ও মালয়েশিয়ায় অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ক বিভিন্ন সেমিনার ও সিম্পোজিয়ামে অংশ নেন। মোহাম্মদ সেলিম চৌধুরী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বি.কম (অনার্স) ও এম. কম (অ্যাকাউন্টিং) ডিগ্রি লাভ করেন। তিনি চট্টগ্রামের রাউজান উপজেলার উরখিরচর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি মরহুম অ্যাডভোকেট এম. এ জব্বার চৌধুরীর বড় ছেলে।

মো. মামুনুর রশিদ মোল্লা
মামুনুর রশিদ মোল্লা এসবিএসি ব্যাংকের এসইভিপি ও প্রিন্সিপাল শাখার প্রধান হিসেবে কর্মরত আছেন। তিনি ১৯৮৯ সালে ইসলামী ব্যাংকে যোগদান করেন এবং পরবর্তীতে ১৯৯৫ সালে প্রাইম ব্যাংকের একজন প্রতিষ্ঠাতা কর্মকর্তা হিসেবে ওই ব্যাংকের মতিঝিল শাখা এবং পরে বৈদেশিক বাণিজ্যিক শাখায় দায়িত্ব পালন করেন। এসবিএসি ব্যাংকে যোগদানের আগে তিনি ন্যাশনাল ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন এবং ২০১০-২০১৬ পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের মতিঝিল ও আগ্রাবাদ শাখার ব্যবস্থাপকের দায়িত্ব পালন করেন। তিনি ন্যাশনাল ব্যাংকের প্রধান কার্যালয়ে ঋণঝুঁকি ব্যবস্থাপনা বিভাগের (২) প্রধান ছিলেন। তিনি ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংকের দিলকুশা ও পরবর্তীতে প্রিন্সিপাল শাখার প্রধান ছিলেন। ২০১৬ সালের ৫ এপ্রিল সিনিয়র এক্সিকিউটিভ ভাইস-প্রেসিডেন্ট হিসেবে এসবিএসি ব্যাংকের ক্রেডিট ডিভিশনের প্রধান হিসেবে যোগদান করেন। মামুনুর রশিদ মোল্লা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ইউআইটিএস থেকে এমবিএ ডিগ্রি লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এসিবিএ সার্টিফিকেট অর্জন করেন। তিনি ব্যাংকিং ও অর্থনীতি বিষয়ে বিআইবিএম, আইসিসি বাংলাদেশ, আইসিএমএবি-আইসিএবি, ইপিবি ছাড়াও নিউজিল্যান্ড, আয়ারল্যান্ড, যুক্তরাজ্য, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া থেকে প্রশিক্ষণ নেন। পেশাগত জীবনে তিনি কয়েকবার সেরা ব্যবস্থাপক ও চেয়ারম্যান’স অ্যাওয়ার্ড পদকে ভূষিত হন। মামুনুর রশিদ মোল্লা ১৯৬৬ সালে চাঁদপুর জেলার কচুয়া উপজেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

এসআই/ওআর/জেআইএম

আরও পড়ুন