ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

চামড়া শিল্পে ট্যাক্স হলিডে নয় : মুহিত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪২ পিএম, ২০ মে ২০১৮

চামড়া শিল্পনগরীতে বিনিয়োগে উৎসাহিত করতে ৭-১০ বছরের জন্য ট্যাক্স হলিডের একটি দাবি নাকচ করে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, এ মুহূর্তে আর ট্যাক্স হলিডে দেয়া সম্ভব নয়।

বৃহস্পতিবার সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশন (বিটিএ)-এর সঙ্গে প্রাক বাজেটে আলোচনা তিনি একথা বলেন। সংগঠনর সভাপতি মো. শাহিন আহমদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল দেখা করে। এ সময় সংগঠনের পক্ষ থেকে আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে অন্তর্ভুক্তির জন্য সংগঠনের পক্ষ থেকে ছয় দফা দাবি তুলে ধরা হয়।

বিটিএ সভাপতি বলেন, জাতীয় অর্থনীতিতে চামড়া খাত একটি উদীয়মান রপ্তানিমুখী শ্রমঘন খাত। বর্তমানে এ খাত রফতানি বাণিজ্যে দ্বিতীয় সর্বোচ্চ খাতে উন্নীত হয়েছে। পরিবেশ বান্ধব চামড়া শিল্পনগরী গড়ে তোলার লক্ষ্যে ট্যানারী শিল্পপ্রতিষ্ঠান হাজারীবাগ থেকে চামড়া শিল্পনগরী সাভারে স্থানান্তরিত হয়েছে।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে চামড়া খাতে রফতানি লক্ষ্যমাত্রা ৫ বিলিয়ন ডলার নির্ধারণ করা হয়েছে। ২০৩০ সালের মধ্যে এসডিজি’র লক্ষ্যমাত্রাও অর্জন করতে হবে। এ লক্ষ্যমাত্রা অর্জনে চামড়া শিল্প সহায়ক ভূমিকা পালনে বদ্ধ পরিকর।

সংগঠনের পক্ষ থেকে চামড়া শিল্প হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তরের পর এ খাতে বিনিয়োগে উৎসাহিত করার জন্য ৭-১০ বছরের জন্য ট্যাক্স হলিডে সুবিধা ছাড়াও চামড়া শিল্পে অপরিহার্য কেমিক্যালের ভ্যাটের হার ১৫ শতাংশের পরিবর্তে ৭ দশমিক ৫ শতাংশ করার দাবি জাননো হয়। এছাড়াও চামড়া রফতানিতে বিদ্যমান আর্থিক প্রণোদনা ৫ বছরের জন্য বহাল রাখারও দাবি জানানো হয়।

এমইউএইচ/জেএইচ/এমএস