ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

চিনি-পেঁয়াজ ছাড়া সব পণ্যের বাজারদর স্বাভাবিক : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ১৩ মে ২০১৮

চিনি ও পেঁয়াজ ছাড়া সব ধরনের পণ্যের বাজারদর স্বাভাবিক রয়েছে বলে দাবি করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রমজানের পবিত্রতা রক্ষার্থে ব্যবসায়ীদের সহনীয় পর্যায়ে লাভ করার আহ্বানও জানিয়েছেন তিনি।

রোববার বাণিজ্য মন্ত্রণালয়ে সভাকক্ষে ব্যবসায়ীদের সঙ্গে রমজান উপলক্ষে নিত্যপণ্যের মজুত, সরবরাহ, আমদানি, মূল্য পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক এক সভায় তিনি এসব কথা বলেন।

বাণিজ্য সচিব শুভাশীষ বসু, খাদ্য সচিব শাহাবুদ্দিন আহমদ, ট্যারিফ কমিশনের চেয়ারম্যান, ভোক্তা সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক, বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা ও বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সভায় ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, অনেক সময় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের লোকজন আমাদের হয়রানি করছে। অনেক সময় বস্তার ওজন এবং বস্তাতে দাম লেখার বিষয়ে ঝামেলা সৃষ্টি করে।

এ প্রেক্ষিতে বাণিজ্যমন্ত্রী ভোক্তা অধিদফতরের মহাপরিচালকের উদ্দেশে বলেন, রোজার মাসে এসব যেন না করা হয়। শুধু দামের ও ওজনের বিষয়টিতে নজরদারি করবে তারা।

মন্ত্রী বলেন, সব ধরনের নিত্যপণ্য মজুত অনেক বেশি রয়েছে। তাই আসন্ন রমজানে পণ্যের দাম বাড়ার কোনো কারণ নেই। তারপরও যদি কোনো ব্যবসায়ী পণ্য মজুত করে দাম বাড়ায় তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবে।

বাণিজ্যমন্ত্রী ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, ‘আপনারা রজমান মাসের পবিত্রতা রক্ষা করার জন্য আপনাদের বিবেক অনুসারে মানুষকে সঠিকভাবে (নিত্যপণ্য) সরবরাহ করবেন। যেহেতু ব্যবসা করেন লাভও করবেন কিন্তু সহনীয় পর্যায়ে, এটাই বিনীত অনুরোধ আপনাদের কাছে।’

চিনি ও পেঁয়াজ ছাড়া অন্য সব নিত্যপণ্যের দাম স্বাভাবিক আছে জানিয়ে তোফায়েল আহমেদ বলেন, পেঁয়াজের দাম যেভাবে বেড়েছিল তার থেকে এখন সহনীয় পর্যায়ে আছে। পেঁয়াজের যা চাহিদা দেশীয় উৎপাদন থেকে হয় না। তাই ভারত থেকে পেঁয়াজ আনতে হয়। বর্ডার দিয়ে যদি ভালোমতো আসতে না পারে, জ্যামে পড়ে, যদি আসতে পাঁচদিন লাগে তবে পেঁয়াজ পচে যায়, নষ্ট হয়, এটাও মাথায় রাখতে হবে।

বিশ্ববাজারে দাম অনেক কমে যাওয়ায় এবার রমজান মাসে চিনির দাম বাড়ার কোনো কারণ নেই বলেও জানান বাণিজ্যমন্ত্রী।

রোজার শুরুতে একসাথে পুরো মাসের বাজার না করে ধাপে ধাপে পণ্য কিনতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তোয়ায়েল আহমেদ। তিন বলেন, রোজার প্রথমে একসাথে পুরো মাসের বাজার করলে এর প্রভাব পড়ে। ফলে প্রথম রোজার দিকের দাম দিয়ে সারা মাসের দাম বিচার করা ঠিক না।

এমইউএইচ/বিএ/জেআইএম

আরও পড়ুন