ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

কানাডার সঙ্গে বাণিজ্য ৩ বিলিয়ন ডলার ছাড়াবে : তোফায়েল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৫০ পিএম, ০৬ মে ২০১৮

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, ২০২১ সালে কানাডার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ৩ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়ে যাবে। বাংলাদেশ গত বছর কানাডায় ১.১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য রফতানি করেছে, আমদানি করেছে প্রায় ৬০০ মিলিয়ন ডলার মূল্যের পণ্য।

রোববার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় কানাডা-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং ঢাকাস্থ কানাডা হাই কমিশন আয়োজিত দু’দিনব্যাপী ‘শোকেস কানাডা-২০১৮’ নামে ট্রেড অ্যান্ড এডুকেশন মেলার উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

মেলা সোমবার (৭ মে) পর্যন্ত চলবে। মেলায় ৩৩টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা খোলা থাকবে।

তোফায়েল আহমেদ বলেন, ২০০৩ সাল থেকে কানাডা বাংলাদেশকে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দিচ্ছে। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা মোতাবেক বাংলাদেশ রফতানি পণ্য সংখ্যা বৃদ্ধির জন্য প্রচেষ্টা চালাচ্ছে। দেশের চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, হিমায়িত খাদ্য, সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা কানাডায় রফতানি করতে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। এতে কানাডায় বাংলাদেশের পণ্য রফতানি অনেক বৃদ্ধি পাবে।

তিনি আরও বলেন, কানাডা বাংলাদেশের তৈরি পোশাকের বড় বাজার। তৈরি পোশাক শিল্প এবং ইপিজেড-এ বেশ কিছু বিনিয়োগ রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে কানাডার বিনিয়োগকারীগণ বিনিয়োগ করলে লাভবান হবেন। সরকার এ মুহূর্তে বিনিয়োগকারীদের বিশেষ সুবিধা দিচ্ছে। কানাডার বিনিয়োগকারীগণ এ সুবিধা নিতে পারেন।

তোফায়েল বলেন, কানাডা বাংলাদেশের বন্ধুরাষ্ট্র। দেশের ছেলে-মেয়েরা কানাডায় উচ্চ শিক্ষা গ্রহণের জন্য যায়। দেশেও কানাডার তত্ত্বাবাধায়নের বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। এ মেলায় কানাডায় শিক্ষার সুযোগ গ্রহণের নিয়ম-কানুনসহ প্রয়োজনীয় তথ্য জানা যাবে। এ ধরনের মেলার মাধ্যমে উভয় দেশের মানুষ আরও কাছে আসার সুযোগ পাবে।

সাংবাদিকদের এক প্রশ্নে জবাবে তিনি বলেন, আমি বিশ্বাস করি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনসহ সকল নির্বাচনে বিএনপি অংশ নিবে। বিগত নির্বাচনে তারা যে ভুল করেছিল সে ভুল আর করবে না। বর্তমান নির্বাচন কমিশন সার্স কমিটির সুপারিশের প্রেক্ষিতে নিয়োগপ্রাপ্ত, সেখানে বিএনপির সুপারিশকৃত ব্যক্তিও আছে। তাই নির্বাচন কমিশন নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই। বেগম খালেদা জিয়াকে সাজা দিয়েছেন আদালত। তাই আইনি প্রক্রিয়ার বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

অনুষ্ঠানে ঢাকাস্থ কানডার রাষ্ট্রদূত বেনোয়েট প্রিফনটেইন, কানাডা-বাংলাদেশ চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট মো. কামাল উদ্দিন, গ্লোবাল এফেয়ার্স কানাডার সাউথ এশিয়ার ডিরেক্টর জেনারেল ডেভিড হার্টম্যান বক্তব্য রাখেন। উদ্বোধনের পর বাণিজ্যমন্ত্রী মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন।

এমইউএইচ/এএইচ/আরআইপি

আরও পড়ুন