ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

আগ্রহ হারানোর শীর্ষে এবি ব্যাংক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৫৬ এএম, ০৫ মে ২০১৮

গত সপ্তাহে পুঁজিবাজারের বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষস্থান দখল করেছে এবি ব্যাংক লি.। বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে। এতে প্রতিষ্ঠানটির শেয়ারের দামে বড় ধরণের পতন হয়েছে।

আর বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার কিনতে আগ্রহী না থাকায় লেনদেন হয়েছে অল্প পরিমাণে। সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির মাত্র ১৩ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার।

এ সময় প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ২৬ দশমিক ৩৮ শতাংশ (প্রতি শেয়ারের দাম কমেছে ৪ টাকা ৩০ পয়সা)। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে এবি ব্যাংকের শেয়ারের দাম দাঁড়িয়েছে ১২ টাকায়। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১৬ টাকা ৩০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এবি ব্যাংকের মোট শেয়ারের ৩৬ দশমিক ৪৭ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৩৬ দশমিক ১১ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ২৪ দশমিক ৯২ শতাংশ এবং বিদেশিদের কাছে আছে ১ দশমিক ৯৩ শতাংশ শেয়ার।

এদিকে শেষ সপ্তাহে এবি ব্যাংকের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষে ছিল ব্যাংক এশিয়া। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১৪ দশমিক ৩৫ শতাংশ। এর পরেই রয়েছে সোনারগাঁও টেক্সটাইল। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১২ দশমিক ৬৮ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা লিব্রা ইনফিউশনের ১২ দশমিক ৬৩ শতাংশ, প্রিমিয়ার লিজিংয়ের ১০ দশমিক ৯৬ শতাংশ, আরামিট সিমেন্টের ১০ দশমিক ৮১ শতাংশ, তসরিফা ইন্ডাস্ট্রিজের ১০ দশমিক ৫৮ শতাংশ, বিবিএস কেবলসের ১০ দশমিক শূন্য ৯ শতাংশ, জিল বাংলা সুগার মিলের ৯ দশমিক ৫৪ শতাংশ এবং সিটি জেনারেল ইন্স্যুরেন্সের ৯ দশমিক শূন্য ৩ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমএমজেড/এমএস

আরও পড়ুন