ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচক বাড়লেও কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০৪ পিএম, ২০ এপ্রিল ২০১৮

দরপতনের এক সপ্তাহ পরেই গত সপ্তাহজুড়ে (১৫ থেকে ১৯ এপ্রিল) মূল্য সূচক কিছুটা বেড়েছে। সপ্তাহটিতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবকটি মূল্য সূচকই বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

গত সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩০ দশমিক ৩৩ পয়েন্ট বা দশমিক ৫২ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ২৮ দশমিক শূন্য ৫ পয়েন্ট বা দশমিক ৪৮ শতাংশ।

অপর দুটি সূচকের মধ্যে গত সপ্তাহে ডিএসই-৩০ বেড়েছে ১৭ দশমিক ৩৮ পয়েন্ট বা দশমিক ৭৯ শতাংশ। আগের সপ্তাহে এ সূচকটি কমে ৭ দশমিক ৭৪ পয়েন্ট বা দশমিক ৩৫ শতাংশ।

আর ডিএসই শরিয়াহ সূচক গত সপ্তাহে বেড়েছে ১২ দশমিক ৭৬ পয়েন্ট বা দশমিক ৯৪ শতাংশ। আগের সপ্তাহে এই সূচকটি কমে ৩ দশমিক ৭১ পয়েন্ট বা দশমিক ২৭ শতাংশ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া ৩৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে ১২৯টির দাম আগের সপ্তাহের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।

মূল্য সূচক কিছুটা বাড়লেও গত সপ্তাহে লেনদেনের পরিমাণ কমেছে। সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৫১৪ কোটি ৯১ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয় ৬২১ কোটি ৪৩ লাখ টাকা। অর্থাৎ প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ১০৬ কোটি ৫২ লাখ টাকা বা ১৭ দশমিক ১৪ শতাংশ।

আর গত সপ্তাহজুড়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৫৭৪ কোটি ৫৯ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ১০৭ কোটি ১৬ লাখ টাকা। সে হিসাবে মোট লেনদেন কমেছে ৫৩২ কোটি ৫৭ লাখ টাকা।

গত সপ্তাহে মোট লেনদেনের ৯০ দশমিক ৯৪ শতাংশই ছিল ‘এ’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের দখলে। এছাড়া বাকি ৫ দশমিক ২০ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ২ দশমিক ৭৮ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের এবং ১ দশমিক শূন্য ৯ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ারের।

এদিকে মূল্য সূচকের পাশাপাশি ডিএসইর বাজার মূলধনের পরিমাণ কিছুটা বেড়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৭ হাজার ৭৩২ কোটি টাকা। যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল ৪ লাখ ৪ হাজার ৬১৫ কোটি টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২৩৪ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা সপ্তাহজুড়ে হওয়া মোট লেনদেনের ৯ দশমিক ১২ শতাংশ।

দ্বিতীয় স্থানে থাকা আল-আরাফাহ ইসলামী ব্যাংকের শেয়ার লেনদেন হয়েছে ৯২ কোটি ৫৭ লাখ টাকা, যা সপ্তাহের মোট লেনদেনের ৩ দশমিক ৬০ শতাংশ। ৮৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ব্র্যাক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- লাফার্জ-হোলসিম, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, অ্যাডভেন্ট ফার্মা, আলিফ ইন্ডাস্ট্রিজ, ওসমানিয়া গ্লাস, মুন্নু সিরামিক এবং স্কয়ার ফার্মাসিটিক্যাল।

এমএএস/এমআরএম/পিআর

আরও পড়ুন