ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

টাইলস ব্যবসায় সম্পূরক শুল্ক প্রত্যাহারের দাবি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:১৩ পিএম, ১৬ এপ্রিল ২০১৮

দেশীয় সিরামিক টেবিলওয়্যার, টাইলস ও স্যানিটারি পণ্যকে রক্ষার্থে বিদেশ থেকে তৈরি পণ্য আমদানির ওপর সম্পূরক শুল্ক বাড়ানোর দাবি করেছে এ খাতের উদ্যোক্তারা। একই সঙ্গে দেশীয় টাইলস উৎপাদনের ওপর অরোপিত ১৫ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহার করার প্রস্তাব করেছে তারা।

সোমবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় অবস্থিত জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় উদ্যোক্তাদের পক্ষে এই প্রস্তাব দেয় বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন।

একই সভায় দেশীয় কোমলপানীয়ের ওপর থেকে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ বেভারেজ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

এনবিআরের চেয়ারম্যান মো. মোশারফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এনবিআরের কমিশনার, ঊর্ধ্বতন কর্মকর্তরা এবং দুই সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

সিরামিক খাতের সংগঠনের প্রেসিডেন্ট মো. সিরাজুল ইসলাম মোল্লা বলেন, সিরামিক শিল্পের জন্য আমদানি করা মৌলিক কাঁচামাল, ডেকোরেশন, প্রিন্টিং ও অত্যাবশ্যকীয় উপকরণের ওপর বিদ্যমান আমদানি শুল্ক কমানো এবং সম্পূরক ও নিয়ন্ত্রণমূলক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহার করাসহ পাঁচটি প্রস্তাব করছি।

বাকিগুলো হচ্ছে- আন্ডারইনভইসিং রোধে বিদেশে তৈরি টাইলস আমদানি পর্যায়ে ট্যারিফ মূল্য নির্ধারণে এইচ এস কোড সংযোজন ও নির্ধারিত সর্বনিম্ন ট্যারিফ মূল্য বৃদ্ধির প্রস্তাব।

এমএ/জেডএ/পিআর

আরও পড়ুন