ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

আগ্রহ হারানোর শীর্ষে ব্র্যাক ব্যাংক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১২:৪৭ পিএম, ১৪ এপ্রিল ২০১৮

শেষ সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় শীর্ষস্থান দখল করেছে ব্র্যাক ব্যাংক। বিনিয়োগকারীরা প্রতিষ্ঠানটির শেয়ার কিনতে আগ্রহী না হওয়ায় সপ্তাহজুড়েই এর দাম কমেছে। এতে প্রতিষ্ঠানটির শেয়ারের দামে বড় ধরণের পতন হয়েছে।

আর দাম কমে যাওয়ায় বিনিয়োগকারীদের একটি অংশ কোম্পানিটির শেয়ার বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাজুড়ে ডিএসইতে লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় স্থান করে নিয়েছে এই প্রতিষ্ঠানটি। সপ্তাহজুড়ে প্রতিষ্ঠানটির মোট ১১৪ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে । আর প্রতি কার্যদিবসে গড় লেনদেন হয়েছে ২২ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার।

অপরদিকে এ সময় প্রতিষ্ঠানটির শেয়ারের দাম কমেছে ১৫ দশমিক ৯৪ শতাংশ (১৬ টাকা ৫০ পয়সা)। অবশ্য শেষ কার্যদিবসেই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১৮ টাকা ৬০ পয়সা বা ১৭ দশমিক ৭৩ শতাংশ। গত সপ্তাহের শেষ কার্যদিবস শেষে ব্র্যাক ব্যাংকের শেয়ারের দাম দাঁড়িয়েছে ৮৭ টাকা। যা তার আগের সপ্তাহ শেষে ছিল ১০৩ টাকা ৫০ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, এই প্রতিষ্ঠানটির মোট শেয়ারের ৪৪ দশমিক ৩০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৬ দশমিক ৭৯ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৮ দশমিক ৫৯ শতাংশ এবং বিদেশিদের ৪০ দশমিক ৩২ শতাংশ।

এদিকে শেষ সপ্তাহে ব্র্যাক ব্যাংকের পরেই বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর তালিকায় ছিল ইসলামীক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ১১ দশমিক ৪৪ শতাংশ। এর পরেই রয়েছে রূপালী ব্যাংক। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ারের দাম কমেছে ৮ দশমিক ৮০ শতাংশ।

এছাড়া শেষ সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহ হারানোর শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা দুলামিয়া কটনের ৮ দশমিক ৪৪ শতাংশ, সিটি ব্যাংকের ৭ দশমিক ৭১ শতাংশ, ফারইস্ট ফাইন্যান্সের ৬ দশমিক ৯৩ শতাংশ, প্রগতি ইন্স্যুরেন্সের ৬ দশমিক ৬৯ শতাংশ, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ৬ দশমিক ৪৯ শতাংশ, উত্তরা ফাইন্যান্সের ৬ দশমিক ৪১ শতাংশ এবং ঢাকা ব্যাংকের ৬ দশমিক ২৯ শতাংশ দাম কমেছে।

এমএএস/এমএমজেড/আরআইপি

আরও পড়ুন