ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

প্রথম দিনেই অ্যাডভেন্ট ফার্মার দাম বেড়েছে চার গুণ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:১৮ পিএম, ১২ এপ্রিল ২০১৮

লেনদেনের প্রথম কার্যদিবসেই নতুন তালিকাভূক্ত ওষুধ ও রসায়ন খাতের অ্যাডভেন্ট ফার্মার শেয়ার দাম বেড়েছে প্রায় চার গুণ। সেই সঙ্গে কোম্পানিটি লেনদেনের দিক থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শীর্ষ দশ কোম্পানির তালিকায় স্থান করে নিয়েছে। লেনদেনের দিক থেকে কোম্পানিটির অবস্থান তৃতীয়।

ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি পুঁজিবাজার সাধারণ শেয়ার ছেড়ে অর্থ উত্তোলন অ্যাডভেন্ট ফার্মার শেয়ার লেনদেন শুরু হয় বৃহস্পতিবার। ১০ টাকা অভিহিত মূল্যে শেয়ারবাজারে তালিকাভূক্ত হওয়া কোম্পানিটির শেয়ার প্রথম দিনের লেনদেন শেষে দাঁড়িয়েছে ৪৮ টাকা ৪০ পয়সা। অর্থাৎ প্রতিটি শেয়ারের দাম বেড়েছে ৩৮ টাকা ৪০ পয়সা বা ৩ দশমিক ৮৪ গুণ। আর শতকরা হিসাবে দাম বেড়েছে ৩৮৪ শতাংশ।

দিনের লেনদেন শেষে অ্যাডভেন্ট ফার্মার শেয়ার দাম বাড়লেও, লেনদেন শুরুর তুলনায় দাম কিছুটা কমেছে।
কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয় ৫০ টাকা দিয়ে। আর দিনের শেষ লেনদেন হয় ৪৮ টাকা ৫০ পয়সায়। এদিন অ্যাডভেন্ট ফার্মার শেয়ার সর্বনিম্ন ৪০ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ৫৫ টাকায় লেনদেন হয়।

এদিকে ডিএসইতে কোম্পানিটির ৬৭ লাখ ৫৬ হাজার ৮৭০টি শেয়ার লেনদেন হয়েছে। এসব শেয়ার হাত বদল হয়েছে ১৫ হাজার ৭৫৭ বার। টাকার অঙ্কে লেনদেন হয়েছে ৩৩ কোটি ৮৯ লাখ ৮৯ হাজার টাকা। এর মাধ্যমে কোম্পানিটি ডিএসইতে লেনদেনের শীর্ষ দশ কোম্পানির তালিকায় স্থান করে নিয়েছে।

১০০ কোটি টাকা অনুমোদিত এবং ৬৮ কোটি ৬০ লাখ টাকার পরিশোধিত মূলধনের এই কোম্পানিটিকে শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করতে গত জানুয়ারিতে অনুমোদন দেয় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) মাধ্যমে ২ কোটি শেয়ার ছেড়ে ২০ কোটি টাকা উত্তোলন করে অ্যাডভেন্ট ফার্মা। উত্তোলিত টাকা দিয়ে কোম্পানিটি যন্ত্রপাতি ক্রয় ও ভবন নির্মাণ করবে। ১১ থেকে ১৯ ফেব্রুয়ারি বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিওর আবেদন গ্রহণ করা হয়। এতে ৩৫ দশমিক ১৭ গুন আবেদন জমা পড়ে। আবেদনকারীদের শেয়ার বরাদ্দ দিতে লটারির ড্র অনুষ্ঠিত হয় ১৩ মার্চ।

এমএএস/এসআর/জেআইএম

আরও পড়ুন