ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সঞ্চয়পত্রে বিনিয়োগের ঊর্ধ্বসীমা বাড়ানোর দাবি সচিবদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:০২ পিএম, ০৮ এপ্রিল ২০১৮

সঞ্চয়পত্রে ব্যক্তিখাতে বিনিয়োগের ঊর্ধ্বসীমা বাড়ানো দবি জানিয়েছেন সচিবরা। রোববার (৮ এপ্রিল) অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সভায় এ দাবি জানান সচিবরা। সভা সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সচিবসহ সরকারের অধিদফতর, পরিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে অর্থমন্ত্রীর ২০১৮-১৯ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনা সভা হয়। সভায় অর্থসচিব মো. মুসলিম চৌধুরীসহ অন্যান্য সচিবরা উপস্থিত ছিলেন।

সচিবদের দাবি, বর্তমানে সময়ে একজন সচিব অবসরে গেলে এক কোটি টাকার বেশি পেনশন পান। কিন্তু তারা সঞ্চপত্রে বিনিয়োগ করতে পারেন সর্বোচ্চ ৪৫ লাখ টাকা। তাই এটি বাড়ানোর বিষয়ে অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন সভায় উপস্থিত অধিকাংশ সচিব।

সভায় একজন সচিব বলেন, অবসরে যাওয়ার সময় জব বেনিফেট ও পেনশন হিসেবে তারা এক কোটি টাকার বেশি পান। পেনশনের অর্ধেক উঠানোর বাধ্যবাধকতা থাকা সত্ত্বেও তারা ৫০ থেকে ৬০ লাখ টাকা ক্ষেত্র বিশেষে তারও বেশি তুলতে পারেন। কিন্তু এসব টাকার সর্বোচ্চ ৪৫ লাখ সঞ্চয়পত্রে বিনিয়োগ করা যায়। তাই অবসর জীবন সুরক্ষায় বিনিয়োগের সিলিংটা (ঊর্ধ্বসীমা) বাড়ানোর দাবি জানান।

দাবির প্রেক্ষিতে অর্থমন্ত্রী আবুল মাল আবুল মুহিত বিষয়টি ভেবে দেখে সিদ্ধান্ত গ্রহণের প্রতিশ্রুতি দেন।

সভায় সচিবরা অবসরে যাওয়ার বয়সও বড়ানোর দাবি জানান।

এমইউএইচ/এএইচ/আরআইপি

আরও পড়ুন