ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বীমা খাতে বেতন কাঠামো নির্ধারণে কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৫৭ পিএম, ০৫ এপ্রিল ২০১৮

দেশে বীমা ব্যবসা করা সব কোম্পানির জন্য একই রকম বেতন কাঠামো নির্ধারণ করতে জীবন বীমা ও সাধারণ বীমা সংক্রান্ত দুটি কমিটি গঠন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। আইডিআরএ সদস্য গকুল চাঁদ দাস এবং বোরহান উদ্দিন আহমদকে প্রধান করে গঠন করা এই দুই কমিটির প্রতিটিতে ১৬ জন সদস্য রাখা হয়ছে। কমিটিকে তিন মাসের মধ্যে তাদের প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

গত ১ এপ্রিল এ সংক্রান্ত একটি অফিস আদেশও জারি করা হয়েছে বলে আইডিআরএ সূত্রে জানা গেছে। সূত্রটি জানিয়েছে, সাধারণ বীমা সংক্রান্ত কমিটিতে প্রধান (সভাপতি) করা হয়েছে আইডিআরএর গকুল চাঁদ দাসকে। আর জীবন বীমা সংক্রান্ত কমিটির প্রধান বোরহান উদ্দিন আহমদ। উভয় কমিটিতে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, ইন্স্যুরেন্স একাডেমি, ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন, ইন্স্যুরেন্স ফোরাম ও কোম্পানি প্রতিনিধিরা রয়েছেন।

কমিটি দুটির কর্মপরিধি বিষয়ে বলা হয়েছে, দেশের বীমা কোম্পানিগুলোর বিদ্যমান সার্ভিস রুল সংগ্রহ ও পর্যালোচনা, আন্তর্জাতিক বা প্রতিবেশি দেশগুলোর বীমা কোম্পানির সার্ভিস রুল সংগ্রহ ও পর্যালোচনা এবং দেশের বীমা প্রতিষ্ঠানগুলোর জন্য সুষম সাংগঠনিক কাঠামোর মডেল অনুসরণের লক্ষ্যে গাইডলাইন জারি। এর আগে গত ২৮ জানুয়ারি বীমা সংশ্লিষ্টদের সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠকের মাধ্যমে বীমা খাতের জন্য অভিন্ন বেতন কাঠামো তৈরির সিদ্ধান্ত নেয় আইডিআরএ, যা পরবর্তীতে আইডিআরএ’র বোর্ড সভাতেও অনুমোদন করা হয়।

এ সংক্রান্ত আইডিআরএর অফিস নোট থেকে জানা যায়, দেশের বেসরকারি বীমা কোম্পানিগুলোর বেতন-ভাতা খাতে শৃঙ্খলা আনতে বেতন কাঠামো নির্ধারণ করে দেয়ার দাবি জানান জীবন বীমা কোম্পানিগুলোর শীর্ষ কর্মকর্তারা। আইডিআরএর সঙ্গে অনুষ্ঠিত জীবন বীমা কোম্পানিগুলোর এক সমন্বয় সভায় ওই দাবি জানানো হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ), বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম (বিআইএফ) এবং কর্পোরেশনসহ কোম্পানিগুলোর পক্ষ থেকে বাছাইকৃত প্রতিনিধিদের সমন্বয়ে বেতন কাঠামো নির্ধারণ কমিটি গঠন করা হবে। ওই কমিটির সুপারিশের ভিত্তিতে সাংগঠনিক কাঠামো ও বেতন কাঠামোর বিষয়ে পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে।

সে সময় আইডিআরএ সদস্য গকুল চাঁদ দাস জানান, বেতন কাঠমো নির্ধারণের জন্য কমিটি গঠনের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। কমিটি বিষয়টি সার্বিকভাবে পর্যালোচনা করে সুপারিশ করবে। সুপারিশের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। লাইফ ও নন-লাইফ উভয় খাতের জন্যই বেতন কাঠামো নির্ধারণ করা হবে।

এমএএস/ওআর/বিএ

আরও পড়ুন