ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সরকারি আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার প্রজ্ঞাপন জারি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫০ পিএম, ০৩ এপ্রিল ২০১৮

তারল্য সংকট দূর করা ও সুদের হার কমাতে সরকারি প্রতিষ্ঠানের আমানতের ৫০ শতাংশ বেসরকারি ব্যাংকে রাখার সিদ্ধান্তের কথা আগেই জানিয়েছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবার সেটি প্রজ্ঞাপন আকারে জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

প্রজ্ঞাপন অনুযায়ী বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আওতায় প্রাপ্ত অর্থ এবং সরকারি, আধা সরকারি প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব তহবিলের অর্থের ৫০ শতাংশ এখন থেকে বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে রাখা যাবে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের এ ঘোষণার একদিন পর অর্থাৎ ২ এপ্রিল এ সংক্রান্ত প্রজ্ঞাপনটি জারি করে অর্থ মন্ত্রণালয়।

এর আগে গত ১ এপ্রিল জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলনে সরকারি অর্থ বেসরকারি ব্যাংকে রাখা যাবে বলে ঘোষণা দেন অর্থমন্ত্রী। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মোসাম্মাৎ জোহরা খাতুন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থার প্রকল্প বাস্তবায়নের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় সরকার থেকে প্রাপ্ত তহবিলের এবং সরকারি, আধা সরকারি প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত সংস্থার মোট নিজস্ব তহবিলের অর্থ ৫০% পর্যন্ত বাংলাদেশে ব্যাংকিং ব্যবসায় নিয়োজিত বেসরকারি ব্যাংক সমূহে অথবা এ বিভাগ কর্তৃক সূত্রস্থ স্মারকে বর্ণিত অব্যাংক আর্থিক প্রতিষ্ঠানে অথবা উভয় ধরনের প্রতিষ্ঠানে আমানত রাখা যাবে।

এ সিদ্ধান্তের আগে বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানে ২৫ শতাংশ রাখার বিধান ছিল। নতুন প্রজ্ঞাপন জারির ফলে আগের সিদ্ধান্ত বাতিল হবে।

এমইউএইচ/এমআরএম/এমএস

আরও পড়ুন