ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বড় উত্থান অব্যাহত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০৮ পিএম, ০২ এপ্রিল ২০১৮

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। এ নিয়ে টানা তিন কার্যদিবস বড় উত্থান ঘটলো। এই তিন কার্যদিবসে ডিএসইর প্রধান মূল্যসূচক বেড়েছে ৩৩৭ পয়েন্ট।

মূল্যসূচকের পাশাপাশি সোমবার উভয় বাজারে বেড়েছে লেনদেনের পরিমাণ। সেইসঙ্গে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭১টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮০ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮২৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৭৬ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৫ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৫৯৯ কোটি ৬৬ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৪৪১ কোটি টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ১৫৮ কোটি ৬৬ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ২৬ কোটি ৩০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা লংকাবাংলা ফাইন্যান্সের ১৯ কোটি ৯২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইউনিক হোটেল।

লেনদেনে এরপর রয়েছে- মার্কেন্টাইল ব্যাংক, বিডিকম, ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মাসিটিক্যাল, ফরচুন সুজ, সিটি ব্যাংক এবং মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৭০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৬৮ পয়েন্টে অবস্থান করছে। এদিন বাজারটিতে লেনদেন হয় ৮৬ কোটি ১৬ লাখ টাকা। লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮৭টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৮টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৫টির।

এমএএস/জেডএ/পিআর

আরও পড়ুন