ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি-বিদ্যুতে ৫৬ কোটি ডলার দিচ্ছে বিশ্ব ব্যাংক

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ৩০ মার্চ ২০১৮

ক্ষুদ্র উদ্যোক্তা তৈরি ও বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে বাংলাদেশকে ৫৬ কোটি মার্কিন ডলারের ঋণ সহায়তা দিচ্ছে বহুমুখী সংস্থা বিশ্ব ব্যাংক। যা দেশীয় মুদ্রায় দাঁড়ায় ৪ হাজার ৪৮০ কোটি টাকা।

গতকাল বৃহস্পতিবার ওয়াশিংটনে অবস্থিত সংস্থাটির প্রধান কার্যালয়ে এ অনুমোদন দেয়া হয়। শুক্রবার বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ ও ক্ষুদ্র ব্যবসায়ীদের উদ্যোগের দুটি আলাদা প্রকল্পে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। এ-সংক্রান্ত দুটি প্রকল্পে ৫৬০ মিলিয়ন মার্কিন ডলার অনুমোদন দিয়েছে বিশ্বব্যাংক।

বাংলাদেশে বিশ্ব ব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ড. জাহিদ হোসেন বলেন, উচ্চতর প্রবৃদ্ধির জন্য বাংলাদেশকে সাহায্য করছে বিশ্বব্যাংক। বিদ্যুৎ সরবরাহের উন্নয়ন এবং ক্ষুদ্র ব্যবসায়ী উদ্যোক্তাকে সাহায্য করার মাধ্যমে এ দুটি প্রকল্প বাংলাদেশের টেকসই প্রবৃদ্ধিতে সহায়তা করবে।

৪৫০ মিলিয়ন মার্কিন ডলারের ‘ইনহেন্সমেন্ট অ্যান্ড স্ট্রেথিং অব পাওয়ার ট্রান্সমিশন নেটওয়ার্ক’ প্রকল্পের মাধ্যমে দেশের পূর্বাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থাপনার উন্নয়ন করা হবে। কুমিল্লা, নোয়াখালী ও চট্টগ্রাম অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ নেটওয়ার্ক উন্নয়নের কাজে এসব অর্থ ব্যয় করা হবে।

এছাড়া ১১০ মিলিয়ন ডলারের ‘সাসটেইনঅ্যাবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)’-এর মাধ্যমে ২০ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী উদ্যোক্তাকে সহায়তা করা হবে। উৎপাদন ও কৃষি খাতের উদ্যোগগুলো এর আওতায় পড়বে।

এমএ/জেএইচ/পিআর

আরও পড়ুন