ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অর্থনীতিতে শিল্প ও সেবা খাতের অবদান বাড়ছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:২৩ পিএম, ২৯ মার্চ ২০১৮

অর্থনীতিতে শিল্প ও সেবা খাতের অবদান বাড়ছে। কিন্তু এ শিল্পের প্রকৃত চিত্র জানা নেই। যা জানা খুবই জরুরি। এ জন্য প্রায় আট বছর পর বিজনেস ডিরেক্টরি তৈরির উদ্যোগ নিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে আয়োজিত কর্মশালায় এ তথ্য জানানো হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন, পরিসংখ্যান ব্যুরোর ভারপ্রাপ্ত মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন।

কর্মশালায় জানানো হয়, ২০০৯ সালে সর্বশেষ বিজনেস রেজিস্টার করা হলেও দীর্ঘদিন পর এবার নাম পরিবর্তন করে বিজনেস ডিরেক্টরি তৈরি করা হচ্ছে। এতে দেশের সব শিল্প কারখানা, প্রতিষ্ঠান এমনকি অর্থনৈতিক ইউনিটের বিস্তারিত তথ্য উপস্থাপন করা হবে।

এ সময় বলা হয়, ২০০৩ সালের অর্থনৈতিক শুমারির তথ্য ব্যবহার করে ২০০৫ সালে প্রথম বিজনেস রেজিস্টার তৈরি করা হয়। পরে ২০০৯ সালে তা আপডেট করা হলেও পরবর্তীতে আর কোনো বিজনেস রেজিস্টার করা হয়নি। দীর্ঘদিন পর আবার বিজনেস ডিরেক্টরি করা হচ্ছে।

ডিরেক্টরিতে স্থান পাওয়া সংশ্লিষ্ট শিল্পের বিস্তারিত তথ্য থাকবে। অর্থাৎ সেটি কি ধরনের শিল্প, কি ধরনের পণ্য উৎপাদন করে, কোথায় অবস্থিত, মূলধন কত, শ্রমিক-কর্মচারী কত, সেবা প্রতিষ্ঠন হলে কি ধরনের সেবা উৎপাদন করে, কাদের জন্য উৎপাদন করে এবং শিল্প প্রতিষ্ঠানগুলোর সঙ্গে যোগাযোগের নাম্বারসহ বিভিন্ন তথ্য যুক্ত করা হবে। এ ডিরেক্টরি তৈরিতে সরকারি তহবিল থেকে ব্যয় ধরা হয়েছে চার কোটি টাকা। ২০১৯ সালের জুন পর্যন্ত এটি তৈরির কাজ চলবে। বিজনেস ডিরেক্টরির ৩১টি ভলিউম তৈরি করা হবে।

প্রকল্প পরিচালক কবীর উদ্দিন জানান, বিজনেস রেজিস্টারের পাশাপাশি আরও বেশ কয়েকটি সার্ভে পরিচালনা করা হবে সরকারি অর্থায়নে। এগুলো বিবিএস এর নিজস্ব কাজ বলে বিবেচিত হবে।

তিনি জানান, এতদিন দেশের শ্রম শক্তির অবস্থা সম্পর্কে জরিপ চালানো হলেও এবারই প্রথম দেশে ও বিদেশে কি ধরনের শ্রমের চাহিদা রয়েছে সে বিষয়ে জরিপ চালানোর উদ্যোগ নেয়া হয়েছে।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থা বিভাগের ভারপ্রাপ্ত সচিব সৌমেন্দ্রনাথ চক্রবর্তী বলেন, অর্থনীতিতে শিল্প ও সেবা খাতের অবদান বাড়ছে। সে ক্ষেত্রে এ বিজনেস ডিরেক্টরি জাতীয় নীতি ও পরিকল্পনা প্রণয়নে বিশেষ ভূমিকা রাখবে।

একই বিভাগের অতিরিক্ত সচিব মাহমুদা আক্তার বলেন, অর্থনীতির মূল চালিকা শক্তি শিল্প। এক সময়ে জিডিপিতে ১০ শতাংশ অবদান রাখলেও বর্তমানে শিল্প খাত জিডিপিতে ৩০ শতাংশ অবদান রাখছে। সে সঙ্গে বাড়ছে সেবা খাতের অবদান। এ অবস্থায় শিল্পের প্রকৃত চিত্র জানা জরুরি।

এমএ/এএইচ/জেআইএম

আরও পড়ুন