ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

রড-সিমেন্টের দাম নিয়ে সব পক্ষের সঙ্গে বসবো : তোফায়েল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৩৯ পিএম, ২৯ মার্চ ২০১৮

রড ও সিমেন্টের অস্বাভাবিক দাম নিয়ে আগামী মাসে সব পক্ষের সঙ্গে বসা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘ব্যবসা বাণিজ্যে প্রতিযোগিতা নিশ্চিতকরণ- বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

তোফায়েল বলেন, বাজারে রড-সিমেন্টের দাম বেড়েছে। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জেনেছি আগে প্রতি ট্রাকে ২০ টন রড সিমেন্ট পরিবহন করা হতো। রাস্তা ঠিক রাখার জন্য এখন ১০ টন পরিবহন করা হচ্ছে। ফলে খরচ দ্বিগুণ হয়েছে। এছাড়া ডলারের দাম বেড়েছে। তবে কেউ যেন কৃত্রিম সঙ্কট তৈরি করতে না পারে সেদিকে নজর রাখা হবে। বিষয়টি নিয়ে আগামী মাসে সব পক্ষের সঙ্গে বসা হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভবিষ্যতে প্রতিযোগিতা কমিশন আরও বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। আমরা কমিশনকে খুব গুরুত্বের সঙ্গে নিয়েছি।

মন্ত্রী আরও বলেন, আগে পাঁচটি দেশ স্বল্পোন্নত দেশ থেকে বের হয়েছে। তবে কেউ এক সঙ্গে তিনটি শর্ত পূরণ করতে পারেনি।

এফবিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, সামনে রমজান আসছে, রমজানে কিছু অসাধু ব্যবসায়ী পণ্যের দাম বাড়িয়ে দেয়। এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো ড. নাজনীন আহমেদ বলেন, প্রতিযোগিতার স্বার্থেই এ প্রতিষ্ঠানে জনবল ও বরাদ্দ বাড়াতে হবে। শিল্প নীতিমালা গঠনেও কমিশনের ভূমিকা থাকতে হবে। সভাপতিত্ব করেন প্রতিযোগিতা কমিশিনের চেয়ারপার্সন ইকবাল খান চৌধুরী।

এমএ/এএইচ/পিআর

আরও পড়ুন