ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বন্ডের অপব্যবহারকারীদের কঠোর হস্তে দমন : এনবিআর

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৪০ পিএম, ২৯ মার্চ ২০১৮

শুল্কমুক্ত সুবিধা নিয়ে যারা বন্ডের অপব্যবহার করে তাদের কঠোর হস্তে দমন হবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। বৃহস্পতিবার রাজধানীর ফেডারেশন ভবনে ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়কালে তিনি কথা বলেন।

আসন্ন জাতীয় বাজেট ২০১৮-১৯ উপলক্ষে রাজস্ব নীতিমালা, আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর (মূসক) ও আয়কর এবং মাঠ পর্যায়ে মূসক ও কর সম্পর্কিত নানা সমস্যা নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়। সভার আয়োজন করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই।

এনবিআর চেয়ারম্যান বলেন, রফতানি বাজার প্রসার করতে বন্ড সুবিধা দেয়া হয়েছে। কিন্তু কিছু ব্যবসায়ী বন্ডের অপব্যবহার করছে। তারা বন্ডের সুবিধা নিয়ে শুল্ক ও কর না দিয়ে বিদেশ থেকে অতিরিক্ত পণ্য আনছে। এ ছাড়া এক পণ্যের নাম ব্যবহার করে অন্য পণ্য আমদানি হচ্ছে। এতে অস্থিতিশীল হচ্ছে স্থানীয় বাজার। এ বিষয়ে আমারা কঠোর হচ্ছি। এটি যেন কঠোর হস্তে দমন করা হয় সে বিষয়ে এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

এনবিআর চেয়ারম্যানের সঙ্গে সহমত পোষণ করে এফবিসিআইয়ের সভাপতি শফিকুল ইসলাম (মহিউদ্দিন) বলেন, কয়েকজন ব্যবসায়ী বন্ডের অপব্যবহার করছে। কাস্টমস ও কিছু অসাধু ব্যবসায়ীর যোগসাজসে এ কারসাজি চলছে। তবে আমরা যৌথভাবে তাদের বয়কট করবো।

অনুষ্ঠানে সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক), বিজিএমইএ-এর সভাপতি সিদ্দিকুর রহমান, এফবিসিসিআইয়ের সিনিয়র সহ সভাপতি শেখ ফজলে ফাহিমসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসআই/এএইচ/জেআইএম

আরও পড়ুন