ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

কেনাকাটায় লাগ‌বে না নগদ টাকা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:২২ এএম, ২২ মার্চ ২০১৮

লেন‌দে‌নে আর লাগ‌বে না নগদ টাকা। অনলাইনেই প‌রি‌শো‌ধ হ‌বে পণ্য বা সেবা ক্র‌য়ে সব অর্থ। দে‌শে এ সু‌বিধা দে‌বে ‘আই‌পে’ না‌মের একটি বেসরকা‌রি প্র‌তিষ্ঠান।

বুধবার রাজধানীর এক‌টি হো‌টে‌লে দে‌শের প্রথম অনলাইন‌ভি‌ত্তিক এই অর্থ লেন‌দেনকারী প্র‌তিষ্ঠানের উ‌দ্বোধন ক‌রেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মু‌হিত।

এ সময় ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, প্রধানমন্ত্রীর তধ্য উপ‌দেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, আইপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা প‌রিচালক মো. শহিদুল আহসান, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাকারিয়া স্বপন, পরিচালক মোহাম্মদ নুরুল আমিন, বাংলা‌দেশ ব্যাং‌কের নির্বাহী প‌রিচালক র‌বিউল হাসান প্রমুখ উপ‌স্থিত ছি‌লেন।

বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে দেশেও চালু হচ্ছে মোবাইল ওয়ালেটভিত্তিক কেনাকাটার অ্যাপস। ‘আই‌পে’ নামের এ অ্যাপস ব্যবহার করে নির্দিষ্ট সেবা ও পণ্য ক্রয় করে বিল পরিশোধ করা যাবে।

‘আই‌পে’র পক্ষ‌ থে‌কে জানানো হয়, ‘আই‌পে’ হলো বাংলাদেশে প্রথম অনলাইন পেমেন্ট প্ল্যাটফর্ম। যেকোনো বাংলাদেশি নাগরিক অ্যাপল অথবা গুগল প্লে স্টোর থেকে এটি ডাউনলোড করে নতুন অ্যাকাউন্ট খুল‌তে পারবেন।

যেকোনো ব্যক্তি মোবাইল ফোন বা কম্পিউটার থেকে ইন্টারনেটে সংযুক্ত হয়ে ‘আই‌পে’র মাধ্য‌মে দৈন‌ন্দিন জীব‌নের কেনাকাটাসহ মোবাইল ব্যালেন্স রিচার্জ, বি‌ভিন্ন বিল নগদ টাকা ছাড়াই অনলাই‌নে প‌রি‌শোধ কর‌তে পার‌বেন।

এসআই/বিএ

আরও পড়ুন