ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন নতুন উচ্চতায় : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪০ পিএম, ২১ মার্চ ২০১৮

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক এখন নতুন উচ্চতায়, এ সম্পর্ক দিন দিন আরও বৃদ্ধি পাচ্ছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সঙ্গে ভারতের পারস্পরিক বিশ্বাস এবং সম্পর্কের উন্নয়ন ঘটেছে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আগ্রহে ও আন্তরিক প্রচেষ্টায় দ্বিপাক্ষিক সম্পর্কের অনেক উন্নতি ঘটেছে।

মঙ্গলবার (২০ মার্চ) বিকেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে নয়াদিল্লীতে অনুষ্ঠিত ইনফরমাল ডব্লিউটিও মিনিস্টেরিয়াল মিটিং-এ যোগদানরত বিভিন্ন দেশের বাণিজ্যমন্ত্রীদের এক মতবিনিময় সভায় বক্তব্য প্রদানের সময় তোফায়েল আহমেদ এসব কথা বলেন।

সম্মেলনে যোগদানকারী ৫৩ জন বাণিজ্যমন্ত্রী বা প্রতিনিধির মধ্যে মাত্র পাঁচজন এ মতবিনিময় সভায় বক্তব্য প্রদানের সুযোগ পান। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ তাদের মধ্যে অন্যতম।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

তোফায়েল আহমেদ বলেন, দু’দেশের দীর্ঘদিনের সীমানা সমস্যার শান্তিপূর্ণ সমাধান হয়েছে। ভারত বাংলাদেশের ঘনিষ্ঠ ও বিশ্বস্থ বন্ধু। বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে ভারতের সহযোগিতার কথা বাংলাদেশের মানুষ কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে।

বাণিজ্যমন্ত্রী বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফর এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের মধ্য দিয়ে উভয় দেশ নতুন সম্ভাবনার দ্বার উন্মোচিত করেছে। উভয় দেশের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বেগবান হয়েছে। রফতানি পণ্যের কাঁচামালের একটি বড় অংশ ভারত থেকে বাংলাদেশ আমদানি করে থাকে। বাংলাদেশের রফতানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে ভারতের সঙ্গেও বাণিজ্যের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। বাণিজ্য সুবিধা বৃদ্ধি করলে ভারতের বাজারে বাংলাদেশের পণ্য রফতানি আরও বৃদ্ধি পাবে। এতে করে উভয় দেশ উপকৃত হবে এবং বাণিজ্য ব্যবধানও কমে আসবে।

এমইউএইচ/এমবিআর/এমএস

আরও পড়ুন