ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচকের বড় উত্থান, লেনদেনও বেড়েছে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২৫ পিএম, ১৫ মার্চ ২০১৮

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। সেই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ।

মূল্যসূচক ও লেনদেনের পাশাপাশি এদিন উভয় বাজারে লেনদেন হওয়া সিংহভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেন হওয়া ২৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৮টির।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮৫ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭২০ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দু’টি মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ২৫ পয়েন্ট বেড়ে ২ হাজার ১১৬ পয়েন্টে অবস্থা করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৮ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৩৩৮ কোটি ৫৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ২২৪ কোটি ৮ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ১১৪ কোটি ৫১ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ইফাদ অটোসের ১৫ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৪ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে কুইন সাউথ টেক্সটাইল।

লেনদেনে এরপর রয়েছে- মুন্নু সিরামিক, মার্কেন্টাইল ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স, সিটি ব্যাংক, স্কয়ার ফার্মাসিটিক্যাল, ঢাকা ব্যাংক এবং নাহি অ্যালমেনিয়াম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ১৪০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৬১ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ২০ কোটি ৪২ লাখ টাকা। লেনদেন হওয়া ২১৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৪টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩৬টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ১৩টির।

এমএএস/জেএইচ/জেআইএম

আরও পড়ুন