ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মেলার শেষ দিনে নারী উদ্যোক্তাদের ভিড়

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৪ পিএম, ১০ মার্চ ২০১৮

আরিফা। ক্ষুদ্র নারী উদ্যোক্তা। রাজধানীর বেইলী রোডে রয়েছে তার নিজস্ব ফ্যাশন হাউজ। এখন ব্যবসা একটু বড় করতে চান। কিন্তু এ খাতে কোন ব্যাংক ঋণ দেয় তা জানেন না। তাই নারী উদ্যোক্তাদের নিয়ে আয়োজিত মেলায় এসেছেন তিনি।

জাগো নিউজকে তিনি বলেন, এখানে অনেক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। সবারই কিছু না কিছু অফার রয়েছে। এখানে কর্মকর্তাদের সঙ্গে কথা বলে মোবাইল নাম্বার নিয়েছি। পরে ব্যাংকে যোগাযোগ করবো।

বিশ্ব নারী দিবসকে কেন্দ্র করে নারী উদ্যোক্তাদের নিয়ে তিন দিনব্যাপী মেলার আয়োজন করে কেন্দ্রীয় ব্যাংক। শনিবার ছিল মেলার শেষ দিন। শেষ দিনে মেলায় উদ্যোক্তাদের ভিড় লক্ষ্য করা গেছে। উদ্যোক্তা হতে চান এমন নারীরা এসেছেন মেলায়। কোন ব্যাংক কি ধরনের ঋণ সুবিধা দিচ্ছে, কেমন প্রকল্পে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ দেয় সেগুলোও জেনে নিচ্ছেন তারা।

জানতে চাইলে সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের জনসংযোগ বিভাগের প্রধান কর্মকর্তা আসাদুল্লাহিল গালিব জাগো নিউজকে বলেন, নারীদের জন্য আমরা ‘সূচনা’ নামে ঋণ প্যাকেজ দিচ্ছি। এ প্যাকেজের মাধ্যমে সহজ ও স্বল্প সুদে নারীদের ঋণ দেয়া হয়। এ ঋণের প্রক্রিয়া ও শর্ত সহজ হওয়াই নতুন উদ্যোক্তাদের মাঝে সাড়া ফেলতে সক্ষম হয়েছে।

bank-(1)

তিনি আরও বলেন, মেলায় নারী উদ্যোক্তাদের ঋণ সংক্রান্ত সব ধরনের তথ্য সেবা দেয়া হচ্ছে। এর বাইরে ঋণ নিয়ে অনেকেই সফল হয়েছেন- তা নতুন উদ্যোক্তাদের দেখানো হচ্ছে। যেন নতুনরা উৎসাহিত হন।

সংশ্লিষ্টরা জানায়, তিন দিনব্যাপী মেলায় ৬২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলার উদ্বোধন করেন জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী।

বাংলাদেশ ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাম বিভাগের নারী উদ্যোক্তা ইউনিট মেলার সার্বিক দায়িত্বে রয়েছে। মেলায় নারী উদ্যোক্তাদের পণ্যের প্রসার ও ব্যাংকের সঙ্গে তাদের সর্ম্পক জোরালো করছে বলে মনে করে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ, বাংলাদেশ ব্যাংক ২০১০ সালে প্রথমবারের মতো নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ এ উদ্যোগ হাতে নেয়। এরপর থেকে নারী উদ্যোক্তাদের নিয়ে এ মেলা করে আসছে কেন্দ্রীয় ব্যাংক।

এমএ/এএইচ/জেআইএম

আরও পড়ুন