ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

অবশেষে ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

টানা সাত কার্যদিবস দরপতনের পর ঊর্ধ্বমুখীতার দেখা মিলেছে দেশের শেয়ারবাজারে। মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বেড়েছে।

এদিন মূল্যসূচকের পাশাপাশি উভয় বাজারে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। তবে ডিএসইতে লেনদেনের পরিমাণ কিছুটা কমেছে। অবশ্য সিএসইতে লেনদেন কিছুটা বেড়েছে।

এর আগে টানা ৭ কার্যদিবস দরপতনের হওয়ায় সোমবার জরুরি সংবাদ সম্মেলন করে ডিএসই। সে সময় ডিএসইর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক বলেন, মঙ্গলবার থেকেই শেয়ারবাজারে পজেটিভ ইমপ্যাক্ট পড়বে।

তার ওই বক্তব্যের পরই মঙ্গলবার টানা দরপতন থেকে ঘুরে দাঁড়িয়েছে শেয়ারবাজার। আজ ডিএসইতে লেনদেন হওয়া ১৬৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম সোমবারের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ১০৬টির; আর অপরিবর্তিত রয়েছে ৬০টির দাম।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৯৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই মূল্যসূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৪১ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫৬ পয়েন্টে।

মঙ্গলবার বাজারটিতে মোট ৩২১ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয় ৩৫০ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার। সে হিসাবে লেনদেন কমেছে ২৮ কোটি ৭২ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে অলিম্পিকের শেয়ার। প্রতিষ্ঠানটির ১৭ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গ্রামীণ ফোনের শেয়ার লেনদেন হয়েছে ১২ কোটি ৪৭ লাখ টাকার। আর ১২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে স্কয়ার ফার্মাসিটিক্যাল।

লেনদেনে এরপর রয়েছে- ইউনিক হোটেল, আল-আরাফা ইসলামী ব্যাংক, কেয়া কসমেটিক, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বেক্সিমকো ফার্মা, ইফাদ অটোস এবং অ্যাপেক্স ফুডস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৬৩ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৮৩৬ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয় ১৪ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার।

সিএসইতে মঙ্গলবার লেনদেন হওয়া ২০৭টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দাম বেড়েছে ১১০টির; বিপরীতে কমেছে ৬৩টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

এমএএস/এমএমজেড/এমএস

আরও পড়ুন