ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

‘চলতি বছরেই ছোট প্রতিষ্ঠানের জন্য আলাদা ইনডেক্স’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০১৮

চলতি বছরেই পুঁজিবাজারে ছোট মূলধনীয় প্রতিষ্ঠানের জন্য আলাদা ইনডেক্স করা হবে বলে জানিয়েছেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন।

বুধবার রাজধানীর কারওয়ান বাজারের একটি হোটেলে ভেঞ্চার ক্যাপিটালের উপর প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনকালে তিনি এ কথা জানান।

শেয়ারবাজারের রিপোর্টারদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ) এবং মসলিন ক্যাপিটাল মার্কেট যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে।

বিএসইসি চেয়ারম্যান খায়রুল হোসেন বলেন, চলতি বছর ২০১৮ সালে পুঁজিবাজারে ছোট মূলধনীয় প্রতিষ্ঠানের জন্য আলাদা ইনডেক্স হবে। ৩০ কোটি টাকার নিচে মূলধন রয়েছে তারাই থাকবে এ ইনডেক্সে। এসব প্রতিষ্ঠানের মূলধন যখন ৩০ কোটি টাকার উপরে যাবে তখন তারা মূল মার্কেটে চলে যাবে।

তিনি বলেন, পুঁজিবাজারে ভেঞ্চার ক্যাপিটালের মতো কোম্পানি বড় ধরনের ভূমিকা পালন করবে। বাংলাদেশে এই ভেঞ্চার ক্যাপিটাল প্রাইভেট ইকুইটি এবং ইমপ্যাক্ট ফান্ড নিয়ে কাজ শুরু হয়েছে। এ নিয়ে বিএসইসি আইনকানুন করতে যাচ্ছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, দেশের শিল্পায়নে অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট বা বিকল্প বিনিয়োগ বড় ভূমিকা রাখে। পাশ্ববর্তী দেশ ভারত, পাকিস্তান অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের ক্ষেত্রে এগিয়ে গেলেও আমরা অনেক পিছিয়ে আছি।

ভেঞ্চার ক্যাপিটাল নিয়ে তিনি বলেন, পুঁজিবাজার বিকাশে ভেঞ্চার ক্যাপিটাল অন্যতম একটি প্রোডাক্ট। এর মাধ্যমে নতুন উদ্যোক্তাদের আইডিয়াকে বাস্তবে রূপদান করা সম্ভব।

খায়রুল হোসেন বলেন, অনেক উদ্যোক্তার উদ্ভাবনী আইডিয়া আছে। প্রতিষ্ঠানকে লাভজনক করার দক্ষতা আছে। কিন্তু প্রয়োজনীয় অর্থায়নের অভাবে উদ্যোগ নিতে পারছে না। তাদেরকে ভেঞ্চার ক্যাপিটালের মাধ্যমে এগিয়ে নিতে হবে।

বিশ্বের অনেক বড় বড় প্রতিষ্ঠান ভেঞ্চার ক্যাপিটালের উঠে এসেছে। ইন্টেল, ফিডেক্স, ফেসবুকসহ অনেক প্রতিষ্ঠান আজকে ভেঞ্চার ক্যাপিটালের মাধ্যমে প্রতিষ্ঠিত।

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, অনেক বিশেষজ্ঞ পুঁজিবাজার নিয়ে না বুঝেই মন্তব্য করেন। এসব বক্তব্য নিয়ে নিউজও হয়। এতে করে বাজারে নেতিবাচক প্রভাব পড়ে। তাই আমি বলবো নিউজ করার তাড়াহুড়া না করে সময় নিয়ে যাচাই-বাছাই করে সংবাদ প্রকাশ করবেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মসলিন ক্যাপিটালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ওয়ালি-উল-মারুফ মতিন, সিএমজেএফ এর সভাপতি হাসান ইমাম রুবেল, সাধারণ সম্পাদক মনির হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন মসলিন ক্যাপিটালের হেড অফ স্ট্র্যাটেজি অ্যান্ড ইনোভেশন কর্মকর্তা সানজিদা পারভীন।

এসআই/জেএইচ/জেআইএম

আরও পড়ুন