ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

এমআই সিমেন্টের মুনাফায় ধস

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:২৬ পিএম, ২৯ জানুয়ারি ২০১৮

চলতি হিসাব বছরের দ্বিতীয় প্রান্তিকে (২০১৭ সালের অক্টোবর-ডিসেম্বর) শেয়ারবাজারে তালিকাভুক্ত এমআই সিমেন্টের মুনাফায় ধস নেমেছে। সেই সঙ্গে দেখা দিয়েছে নগদ অর্থের সঙ্কট আর নেতিবাচক প্রভাব পড়েছে সম্পদ মূল্যে। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, অক্টোবর-ডিসেম্বর প্রান্তিকে এমআই সিমেন্টের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে মাত্র ২৬ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ৩৮ পয়সা।

অর্থাৎ আগের বছরের তুলনায় চলতি অর্থবছরে এমআই সিমেন্টের শেয়ার প্রতি মুনাফা কমেছে ১ টাকা ১২ পয়সা। অন্যভাবে বলা যায় আগের বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি যে মুনাফা হয়েছিল এবার হয়েছে তার পাঁচ ভাগের এক ভাগ।

দ্বিতীয় প্রান্তিকের মতো চলতি হিসাব বছরের প্রথম ছয় মাসেও কোম্পানিটির মুনাফায় বড় ধরনের ধস নেমেছে। জুলাই-ডিসেম্বর সময়ে শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৭৩ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২ টাকা ২১ পয়সা।

মুনাফায় ধস নামার পাশাপাশি কোম্পানিটির নগদ অর্থেও টান পড়েছে, দেখা দিয়েছে অর্থ সঙ্কট। চলতি হিসাব বছরের প্রথম ছয় মাসে কোম্পানিটির শেয়ার প্রতি অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ঋণাত্মক ৩ টাকা ৩১ পয়সা। তবে আগের বছর কোম্পানিটির ক্যাশ ফ্লো পজেটিভ ছিল। ২০১৬ সালের জুলাই-ডিসেম্বর সময়ে শেয়ার প্রতি অপারিটিং ক্যাশ ফ্লো ছিল ৪ টাকা ৭২ পয়সা।

মুনাফা ও পরিচালন নগদ প্রবাহরে পাশাপাশি এমআই সিমেন্টের সম্পদ মূল্যেও নেতিবাচক প্রভাব পড়েছে। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৪৬ টাকা ৫৯ পয়সা। যা ৩০ জুন’২০১৭ শেষে ছিল ৪৭ টাকা ৮০ পয়সা।

এমএএস/এমএমজেড/পিআর

আরও পড়ুন