ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

লংকাবাংলা আল-আরাফাহ ফান্ডের সাবসক্রিপশন রোববার থেকে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ২৬ জানুয়ারি ২০১৮

শেয়ারবাজারে লংকাবাংলা আল-আরাফাহ শরিয়াহ ইউনিট ফান্ডের সাবসক্রিপশন শুরু রোববার থেকে। ফান্ডটির প্রতিটি ইউনিট মূল্য ধরা হয়েছে ১০ টাকা। ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক উভয় শ্রেণির বিনিয়োগকারীরা ইউনিট কিনতে পারবেন। এছাড়া মিউচ্যুয়াল ফান্ড ও সামষ্টিক বিনিয়োগ স্কিম এই ফান্ডে বিনিয়োগ করতে পারবে।

ব্যক্তি বিনিয়োগকারীদের ফান্ডটি কিনতে কমপক্ষে ৫০০ ইউনিটের জন্য আবেদন করতে হবে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা ৫ হাজার ইউনিটের জন্য আবেদন করতে পারবে।

ফান্ডটির আকার ৫০ কোটি টাকা। এর সম্পদ ব্যবস্থাপক হিসেবে রয়েছে লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি লিমিটেড। স্পন্সর হিসেবে আছে আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড এমপ্লয়ই গ্রাচ্যুইটি ফান্ড ট্রাস্ট। আর ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে দায়িত্ব পালন করছে ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

শরিয়াহ আইন অনুযায়ী পরিচালিত এবং অসীম আকার ও মেয়াদী এই ফান্ডের উদ্দেশ্য শেয়ারবাজারে সম্পদ ব্যবস্থাপক নির্ধারিত হারে শরিয়াহ সমর্থিত বিনিয়োগের মাধ্যমে মূলধনী আয় ও লভ্যাংশ অর্জন করা।

ফান্ডের আয়ের কমপক্ষে ৭০ শতাংশ পুঞ্জিভুক্ত বিনিয়োগ পরিকল্পনা (সিআইপি) হিসাবে বিতরণ করা হবে। ফান্ডটি লভ্যাংশ সমতাকরণ একটি সঞ্চিতি সৃষ্টি করবে, যাতে লভ্যাংশ বিতরণে ধারাবাহিকতা রক্ষা হয়। লভ্যাংশ ঘোষণার তারিখ হতে ৪৫ দিনের মধ্যে বিতরণ করা হবে।

ফান্ডটির শরিয়াহ প্রতিপালন নিশ্চিত করতে একটি উপদেষ্টা বোর্ড গঠন করা হয়েছে। শরিয়াহ আইনভিত্তিক বিনিয়োগ ব্যবস্থাপনার প্রতিপালন নিশ্চিত করতে এই বোর্ড লংকাবাংলা অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানির সঙ্গে কাজ করবে।

এমএএস/এমআরএম/আইআই

আরও পড়ুন