ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ক্রেতা সমাগমে খুশি বিক্রেতা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:৫৬ পিএম, ১৫ জানুয়ারি ২০১৮

ক্রেতা-দর্শনার্থী সমাগমে মুখরিত ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। সকালে ভিড় কম থাকলেও বিকেল, সন্ধ্যা ও রাতে চলছে বিকিকিনির ধুম। খুশি প্রতিষ্ঠানের মালিক, বিক্রেতা; ক্রেতারাও খুশি পছন্দের পণ্য ছাড়ে পেয়ে।

ক্রেতা-দর্শনার্থী ও দোকানিদের সঙ্গে কথা বলে জানা গেছে, মেলা শুরুর দিকে লোকসমাগম ছিল কম। কিন্তু দিন যত গড়াচ্ছে ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা তত বাড়ছে। মেলার শেষের দিকে পছন্দের অনেক পণ্য পাওয়া যায় না, তাই আগেভাগে পণ্য সংগ্রহ করছেন ক্রেতারা। গৃহস্থালি সামগ্রী, ব্লেজার, খাদ্যপণ্য, ফার্নিচার, প্রযুক্তি পণ্য থেকে শুরু করে শিশু ও নারী পণ্যের স্টল ও প্যাভিলিয়নগুলোতে ভিড় লক্ষ্য করা যাচ্ছে।

দোকানিরা বলছেন, মেলার দ্বিতীয় সপ্তাহে এসে বেচাবিক্রি বেড়েছে। ফলে সন্তুষ্টির ছাপ তাদের মুখে।

মেলায় ওড়না, থ্রি-পিস, হিজাবসহ মহিলাদের বিভিন্ন পণ্য বিক্রি করছে রিমিকস। প্রতিষ্ঠানটির বিক্রয়কর্মী নিসাদ বলেন, প্রথম দিকে ক্রেতা-দর্শনার্থী সমাগম কম ছিল, বিক্রিও কম হয়েছে। এখন দর্শনার্থী বাড়ছে, বিক্রিও বেশ। তিনি আরো বলেন, বসুন্ধরায় আমাদের দোকান রয়েছে। মেলা উপলক্ষে সব পণ্যে ছাড় দেয়া হয়েছে। তাই বিক্রিও বেশি।

Commerce Fair

মেলায় মতিঝিল থেকে আসা সুমি জানান, একটি হিজাব ও ওড়না পছন্দ হয়েছিল। ভেবেছিলাম মেলা থেকে যাওয়ার সময় কিনবো। কিন্তু ঘুরে এসে দেখি বিক্রি হয়ে গেছে। তাই অন্য রঙের একটি হিজাব কিনলাম।

মেলায় দৃষ্টিনন্দন দেশীয় হস্তশিল্পের কারুপণ্য নিয়ে এসেছে শতরঞ্জি। প্রতিষ্ঠানটির প্যাভিলিয়ন ইনচার্জ মো. সুমন জানান, আমাদের পণ্যের প্রতি সব সময়ই ক্রেতা-দর্শনার্থীর আগ্রহ একটু বেশি। এবার মেলা উপলক্ষে ১০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বিশেষ মূল্যছাড় দেয়া হচ্ছে। মেলার অর্ধেক সময় না যেতেই স্টকে থাকা অনেক পণ্য শেষ হয়ে গেছে।

মেলায় আকিজ ফুড তাদের নতুন পণ্য সানশাইন আটা, ময়দা ও সুজি নিয়ে এসেছে। প্যাকেজ কিনে তাদের ফেসবুক পেজে লাইক দিলে মিলছে একটি টি-শার্ট। কিন্তু ক্রেতাদের চাপে সন্ধ্যায়ই স্টক শেষ হয়ে যায়। সন্ধ্যার পর প্যাকেজ কিনে টি-শার্ট না পেয়ে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় অনেককে। তাদের একজন জামান। বলেন, জাগো নিউজ নামের একটি অনলাইন পোর্টালে দেখলাম ৯৯ টাকার একটি প্যাকেজ কিনে ফেসবুক পেজে লাইক দিলে টি-শার্ট ফ্রি দেয়া হচ্ছে। তাই এসে প্যাকেজটি কিনি। কিন্তু এখন বলা হচ্ছে, টি-শার্ট শেষ হয়ে গেছে।

Commerce Fair

টি-শার্ট না দিতে পারায় দুঃখ প্রকাশ করে ক্রেতাকে সান্ত্বনা দিয়ে প্যাভিলিয়নে বিক্রয়কর্মী তানভির সোমা বলেন, মেলা চলাকালে অন্য কোনোদিন আসলে আপনাকে টি-শার্ট দেয়া হবে। স্টক শেষ হয়ে গেছে, কী করবো বুলন।

মেলায় আসা দর্শনার্থী সানজিদা খান বলেন, এক বছর পরপর মেলা হয়। এ মেলার জন্য বছরজুড়ে অপেক্ষায় থাকি। গৃহস্থালিসহ প্রয়োজনীয় সব কেনাকাটা এখান থেকে করি। পূর্বের অভিজ্ঞতার আলোকে তিনি আরো বলেন, মেলার শেষ সময়ে পছন্দের অনেক পণ্যই পাওয়া যায় না। এ কারণে একটু আগেই কেনা ভালো।

এসআই/এমএআর/এমএস

আরও পড়ুন