ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ডিএসই সূচকের ৫ হাজার পয়েন্ট অতিক্রম

প্রকাশিত: ১০:০০ এএম, ২৫ সেপ্টেম্বর ২০১৪

দুই বছর চার মাস পর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ৫ হাজার পয়েন্ট অতিক্রম করেছে। ঊর্ধ্বমুখী সূচকেও লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছে। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও(সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে।

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০২৬ পয়েন্টে। যা বিগত দুই বছর চার মাসের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ২১ মে ২০১২ তারিখে ডিএসই‘র প্রধান মূল্য সূচক ৫০২২ পয়েন্টে ছিল।

দিনভর লেনদেন হওয়া ৩০১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৯টির, কমেছে ১২০টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির। লেনদেন হয়েছে ১ হাজার ১০৩ কোটি ৬৪ লাখ ১২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৯৭৯ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৯৩২ কোটি ৮৮ লাখ ৬২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে বৃহস্পতিবার লেনদেন বেড়েছে ১৭০ কোটি ৭৫ লাখ ৫০ হাজার টাকা বা ১৮.৩০ শতাংশ।

বৃহস্পতিবার ডিএসইর টপ-২০ তালিকায় থাকা কোম্পানিগুলোর মোট ৫৭৯ কোটি ৫২ লাখ ২৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ৫২.৫১ শতাংশ।

এ দিন সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে এমজেএলবিডির। দিনভর এ কোম্পানির ৪১ লাখ ৩১ হাজার ৪০০টি শেয়ার ৬৫ কোটি ৬৮ লাখ ৬ হাজার ৫০০ টাকায় লেনদেন হয়েছে।

এ ছাড়া বেক্সিমকো লিমিটেডের ৪৪ কোটি ৬২ লাখ, বেক্সিমকো ফার্মার ৪৪ কোটি ১৭ লাখ, আরএসআরএম স্টিলের ৪১ কোটি ৩ লাখ, গ্রামীণফোনের ৩৬ কোটি ৬১ লাখ, গোল্ডেন সনের ৩৬ কোটি ৪৬ লাখ, আইডিএলসির ৩৫ কোটি ৩৩ লাখ, ইউনাইটেড এয়ারের ২৯ কোটি ৮২ লাখ এবং ডেল্টা লাইফের ২৯ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।