ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

প্রযুক্তি আছে, উচ্চ প্রযুক্তি নেই

মামুন আব্দুল্লাহ | প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ০৪ জানুয়ারি ২০১৮

এবারের বাণিজ্য মেলায় তথ্য প্রযুক্তির ছোঁয়া যেন সর্বত্র। কিন্তু এর চেয়ে উচ্চতর প্রযুক্তি ব্যবহারের প্রতিশ্রুতি থাকলেও মেলার অতিবাহিত চারদিনে তা প্রত্যক্ষ করা যায়নি।

বিশেষ করে দেশ-বিদেশের যে কোনো প্রান্ত থেকে এবারের বাণিজ্য মেলা যে কেউ ভ্রমণের অনন্য অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। কিন্তু সেটি এখনো বাস্তবায়ন করতে পারেনি মেলা কর্তৃপক্ষ। এছাড়া বঙ্গবন্ধু প্যাভিলিয়নের ৩৬০ ডিগ্রি ইনসাইডসহ বঙ্গবন্ধুর দুর্লভ ছবি, তার জীবনের ওপর নির্মিত তথ্যচিত্র প্রদর্শনের প্রতিশ্রুতি থাকলেও তা লক্ষ্য করা যাচ্ছে না। তবে কিছু কিছু প্রযু্ক্তির ছোঁয়া মেলার শুরুর দিন থেকে লেগেছে।

এ বিষয়ে জানতে চাইলে বাণিজ্য মেলা আয়োজক কমিটির সদস্য সচিব মোহাম্মদ আবদুর রউফ বলেন, অনেক ক্ষেত্রেই প্রযু্ক্তির প্রয়োগ হয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে উচ্চগতির ইন্টারনেট প্রয়োজন। সে ব্যবস্থা এখনো করা সম্ভব হয়নি। আগামী দু-একদিনের মধ্যে সে ব্যবস্থাও করা হবে। তখন যে কেউ দেশ-বিদেশের যে কোনো প্রান্ত থেকে সরেজমিন বাণিজ্য মেলা ভ্রমণের সুযোগ পাবেন। এছাড়া অন্য বিষয়গুলোও আমরা দর্শনার্থীদের সামনে উপস্থাপন করতে পারবো।

mela

তবে অনেক ক্ষেত্রেই এবার প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার হয়েছে বলেও জানান তিনি।

মেলার আয়োজক সূত্রে জানা গেছে, বাণিজ্য মেলা-২০১৮ এর সম্পূর্ণ ভেন্যু পর্যায়ক্রমে ৩৬০ ডিগ্রি ভার্চুয়াল ট্যুরের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়। গুগোল স্ট্রিট ভিউ, ওয়েব-সাইট, ফেসবুক, গুগলে দেশে-বিদেশ থেকে যে কেউ, যে কোনো সময় অনলাইনে ভিআর গুগলস (VR Goggles)-এর মাধ্যমে অনলাইনে বসে বাণিজ্য মেলা ভ্রমণের অনন্য অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন।

এবারের মেলার নতুনত্বের মধ্যে অন্যতম হচ্ছে- ভার্চুয়াল বাণিজ্য মেলার পাশাপাশি বঙ্গবন্ধু প্যাভিলিয়ন সম্পূর্ণ ডিজিটালাইজড করা, বঙ্গবন্ধু প্যাভিলিয়নের ৩৬০ ডিগ্রি ইনসাইডসহ বঙ্গবন্ধুর দুর্লভ ছবি, তার জীবনের ওপর নির্মিত তথ্যচিত্র www.ditflive.com, www.bangabandhupavilion.com/org ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে উপভোগ করা যাবে। এর কিছু কিছু বাস্তবায়ন হলেও অনেক বিষয় এখনো বাস্তবায়ন হয়নি।

mela

মেলা কর্তৃপক্ষ জানায়, এবারের মেলায় যেসব বিষয় ইতোমধ্যে বাস্তবায়িত হয়েছে সেগুলো হলো- ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮ এর যাবতীয় তথ্য স্টেকহোল্ডাদের সার্বক্ষণিক অবগত রাখার জন্য ডিআইটিএফ ডিজিটাল প্রেজেন্টেশন অ্যান্ড প্রমোশন প্রোগ্রাম, ‘রপ্তানির টেকসই উন্নয়নে টেকনোলজি’- এ স্লোগানকে সামনে রেখে গৃহীত এ প্রোগ্রামের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো- টাচস্ক্রিন-সম্বলিত ডিআইটিএফ এক্সপেরিয়েন্স সেন্টার। এছাড়া ই-লিস্টিং অব পার্টিসিপেন্টস, মেলার বিভিন্ন অনুষ্ঠান সরাসরি সম্প্রচার, মেলার ওপর মেলার অ্যাপ, অনলাইনে ডিজিটাল প্রচারণা ইত্যাদি।

এছাড়া এবারই প্রথম www.ditf-epb.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ডিআইটিএফ-২০১৮ এর আবেদনপত্র পূরণ ও দাখিলের ব্যবস্থা রাখা হয়। অনলাইনের মাধ্যমে প্রবেশ টিকিট ইজারা ক্যাটাগরির দরপত্র গ্রহণ এবং অংশগ্রহণকারীদের পণ্য ক্রয় ও বিক্রির ব্যবস্থা রাখা হয়।

গত ১ জানুয়ারি থেকে শুরু হওয়া ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকছে।

এমইউএইচ/এমএআর/এমআরএম/আইআই

আরও পড়ুন