ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

প্রস্তুত নয় ৩০ শতাংশ স্টল

মামুন আব্দুল্লাহ | প্রকাশিত: ০৮:০৩ পিএম, ০৩ জানুয়ারি ২০১৮

বাণিজ্য মেলার তৃতীয় দিন পার হলেও এখনো পুরোপুরি প্রস্তুত হয়নি অন্তত ৩০ শতাংশ স্টলের নির্মাণকাজ। মাসব্যাপী ২৩তম এ বাণিজ্য মেলায় এবার ৫৮৯টি বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন ও স্টল রয়েছে। এছাড়া নানা অব্যবস্থাপনার চিত্রও দেখা গেছে মেলা প্রাঙ্গণ ঘুরে।

রাজধানীর আগারগাঁওয়ে শুরু হওয়া এ মেলার তৃতীয় দিন ছিল গতকাল। এদিনও অনেক স্টল-প্যাভিলিয়নের নির্মাণকাজ চলতে দেখা যায়। কিছু কিছু স্টল ও প্যাভিলিয়নে ডেকোরেশন, ওয়েল্ডিং, লাইটিং ফ্লোরিং ও সিলিংয়ের কাজ করতে ব্যস্ত দেখা যায় নির্মাণ শ্রমিকদের।

সংশ্লিষ্টরা বলছেন, মেলা জমবে মূলত ছুটির দিন শুক্র ও শনিবার। ওই দু’দিন সর্বাধিক সংখ্যক ক্রেতা-দর্শনার্থী আসেন মেলায়। এ কারণে মেলা কর্তৃপক্ষ ও ব্যবসায়ীরা এখনো নির্মাণ ও সাজসজ্জার কাজ চালিয়ে যাচ্ছেন। শুক্রবারের আগে তারা কাজ শেষ করবেন বলে জানান।

গতকাল সরেজমিন বাণিজ্য মেলার প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, অনেক প্রতিষ্ঠান তাদের স্টল ও প্যাভিলিয়নের প্রস্তুতির কাজ চালিয়ে যাচ্ছেন। কিছু কিছু স্টলের নির্মাণকাজ শেষ হলেও রঙের কাজ বাকি। এছাড়া ছোট ছোট স্টলগুলোর কাজ শুক্রবারের আগে শেষ করতে পারবেন কিনা- তা নিয়ে সন্দেহ আছে।  

তবে মেলায় অংশ নেয়া প্রাণ-আরএফএল, ভিশন, হাতিল ফার্নিচার, বেঙ্গল ফার্নিচার, আকতার ফার্নিচার, যমুনা ইলেক্ট্রনিক্স, নাবিস্কো ও নাভানার মতো বড় প্রতিষ্ঠানগুলো নিজেদের পণ্য প্রদর্শন ও বিক্রির জন্য দৃষ্টিনন্দন প্যাভিলিয়নের কাজ আগেই শেষ করেছে। এসব প্রতিষ্ঠানে শুরু হয়েছে পণ্যের বিক্রি, ভিড়ও লক্ষণীয়।

jagonews24

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, ছোট-বড় মিলে প্রায় ৩০ শতাংশ স্টলের নির্মাণকাজ এখনো বাকি। সেগুলো দ্রুত মেলার উপযোগী করতে কাজ চলছে। অনেক স্টলের নামকরণ এখনো হয়নি। এছাড়া বিভিন্ন স্টলে রং, ডেকোরেশন, লাইটিংসহ বিভিন্ন কাজ চলছে। কিছু কিছু স্টল সম্পূর্ণ হলেও পর্যাপ্ত পণ্য সাজানো হয়নি। সেখানে পণ্য সাজানোর কাজ চলছে।

ইতোমধ্যে ক্রেতা-দর্শনার্থীরা মেলায় আসতে শুরু করেছেন। তারা বিভিন্ন স্টল ঘুরে দেখছেন। যেসব স্টলের প্রস্তুতি এখনো শেষ হয়নি তারা পুরোপুরি প্রস্তুতি শেষ না করা পর্যন্ত পণ্য বিক্রি করতে পারছেন না। ক্রেতারা এসব স্টলে এসে ঘুরে যাচ্ছেন । এছাড়া বেশ কয়েকটি বিদেশি স্টলও পুরোপুরি প্রস্তুতি শেষ করতে পারেনি।
এ বিষয়ে মেলা কর্তৃপক্ষ রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য বলেন, কিছু স্টলের কাজ বাকি আছে। সেগুলোর কাজ দ্রুতই শেষ হবে। অন্য বছরের চেয়ে এবার প্যাভিলিয়নের কাজ দ্রুত শেষ হয়েছে।

স্টল গোছাতে বিলম্বের বিষয়ে তিনি বলেন, শেষ দিকে লে-আউট প্ল্যানে কিছু পরিবর্তন আনা হয়। এ কারণে একটু দেরি হয়েছে। আশা করছি শুক্রবারের মধ্যে পুরোপুরি প্রস্তুত হবে বাণিজ্য মেলা।

ইপিবির সচিব ও মেলা কমিটির পরিচালক আবু হেনা মোরশেদ জামান বলেন, নিয়ম মেনেই বরাদ্দ দেয়া হয়েছে। অনেকে কাজ শুরু করতে দেরি করেছেন। এজন্য সময় একটু লাগছে। তবে আমাদের পক্ষ থেকে প্রস্তুতির কোনো ঘাটতি নেই। কিছুটা ত্রুটি-বিচ্যুতি ছিল। সেগুলো সংশোধন হচ্ছে। আশা করি দু-একদিনের মধ্যে সব ঠিক হয়ে যাবে।

গত ১ জানুয়ারি মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার মেলায় বাংলাদেশসহ মোট ৪৩টি দেশ অংশ নিচ্ছে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলা খোলা থাকবে। প্রাপ্তবয়স্কদের জন্য প্রবেশ টিকিটের মূল্য ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা করে।

এমএ/এসআর/এমএআর/এমআরএম

আরও পড়ুন