ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মেলার প্রথম দিনে ‘বিরক্ত’ দর্শনার্থীরা

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ০১ জানুয়ারি ২০১৮

রাজধানীতে শুরু হয়েছে মাসব্যাপী ২৩তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। জনবহুল ঢাকায় নগরবাসীর জন্য বাণিজ্য মেলা বিনোদনের অন্যতম কেন্দ্রস্থল। সোমবার ছিল মেলার প্রথম দিন। তবে এবারের মেলার সব স্টল ও প্যাভিলিয়ন এখনো প্রস্তুত হয়নি। প্রথম দিন মেলায় এসে এ বিষয়ে ক্ষোভ ও বিরক্তি প্রকাশ করেছেন দর্শনার্থীরা।

প্রথম দিন মেলা প্রাঙ্গণে ঘুরে দেখা যায়, মেলায় সাজিয়ে রাখা বিভিন্ন ফুলের পার্কের পাশে বসে আনন্দ উপভোগ করছেন অনেকে। আবার কেউ কেউ ব্যস্ত ছিলেন সেলফি তোলায়। আবার কেউ ঘুরছেন পছন্দের পণ্যের খোঁজে।

আবির হোসেন নামে এক দর্শনার্থী বলেন, মেলায় এসেছি, ঘুরছি। বাণিজ্য মেলায় বিভিন্ন কোয়ালিটির ব্লেজার পাওয়া যায়। তাই ব্লেজার কিনতে এসেছি। কিন্তু এখনো অনেক স্টল প্রস্তুত হয়নি। আবার আসতে হবে।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, প্রথম দিন এসেই বিরক্ত লাগছে। কয়েকটি স্টল ও প্যাভিলিয়ন প্রস্তুত হলেও বেশিরভাগেরই কাজ চলছে। এটা কেন? আয়োজক ও অংশগ্রহণ কারা প্রতিষ্ঠানগুলো আগে থেকে প্রস্তুতি নিলে আমরা প্রথম দিনই মেলায় এসে স্বস্তি পেতাম।

মেলায় স্টল ও প্যাভিলিয়ন প্রস্তুত না করার বিষয়ে জানতে চাইলে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য বলেন, কিছু স্টলের কাজ বাকি আছে। সেগুলোর কাজ দ্রুতই শেষ হবে। অন্য বছরের চেয়ে এবার প্যাভিলিয়নের কাজ দ্রুত শেষ হয়েছে। প্রায় সবাই একসঙ্গে এবার মেলায় পণ্য প্রদর্শন শুরু করতে পারবেন।

dd

স্টল গোছাতে বিলম্ব হওয়া প্রসঙ্গে তিনি বলেন, শেষ দিকে লে-আউট প্ল্যানে কিছু পরিবর্তন আনা হয়। এ কারণে একটু দেরি হয়েছে।

মেলায় আসা বেসরকারি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ের ছাত্র রিয়ন বলেন, সোমবার যেহেতু শুরু হয়েছে তাই প্রথম দিনই বন্ধুদের নিয়ে মেলায় চলে এলাম। ঘোরাঘুরির পাশাপাশি পছন্দ হলে কেনাকাটাও করবো।

মেলার প্রথম দিন সপরিবারে হাজির আলী আজগর। তিনি জানান, ব্যবসার কাজে বেশিরভাগ সময় ব্যস্ত থাকতে হয়। আজ একটু ফ্রি ছিলাম, তাই প্রথম দিনই ছেলে-মেয়ে ও স্ত্রীকে নিয়ে মেলায় এলাম। এখানে একসঙ্গে অনেক পণ্য থেকে পছন্দসই পণ্যটি বাছাই করে কেনার সুযোগ থাকে। বিভিন্ন স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ভালো-মন্দ যাচাই-বাছাই করে কিনতে পারবো। এছাড়া মেলায় নগদ মূল্যছাড় ও নানা উপহারের ব্যবস্থা রাখা হয়েছে। প্রথম দিন ঘুরতে এসেছি। ফার্নিচার দেখছি, পছন্দ হলে অর্ডার করে যাবো।

এবারের বাণিজ্য মেলায় বাংলাদেশসহ ২৩টি দেশ অংশ নিয়েছে। ১-৩১ জানুয়ারি পর্যন্ত চলা এ মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত উন্মুক্ত থাকবে। প্রবেশ টিকিটের মূল্য যথাক্রমে প্রাপ্তবয়স্কদের জন্য ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা। এবার ৫৮৯টি বিভিন্ন ক্যাটাগরির প্যাভিলিয়ন ও স্টল নিয়ে মেলা প্রাঙ্গণ সাজানো হয়েছে।

থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস ও দক্ষিণ কোরিয়ার ৪৩টি প্রতিষ্ঠান এতে অংশ নিয়েছে।

এসআই/জেডএ/এমএআর/বিএ

আরও পড়ুন