ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বিদেশে বসেও বাণিজ্য মেলা ভ্রমণের সুযোগ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:০৫ পিএম, ০১ জানুয়ারি ২০১৮

এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় (ডিআইটিএফ) লেগেছে তথ্যপ্রযুক্তির দারুণ ছোঁয়া। সোমবার শুরু হওয়া ২৩তম মেলা অনেকটা ডিজিটাল প্রযুক্তিনির্ভর হওয়ায় মেলার প্রাঙ্গণে সশরীরে না এসেও যে কেউ মেলায় আসার আনন্দ উপভোগ করতে পারবেন।

প্রযুক্তির সহায়তায় দেশে-বিদেশ থেকে যে কেউ বাণিজ্য মেলা ভ্রমণের এ অনন্য অভিজ্ঞতা উপভোগের সুযোগ পাবেন শুরু থেকে। এছাড়া মেলার স্টল খোঁজা, স্টেকহোল্ডারদের সার্বক্ষণিক অবগতের জন্য ডিজিটাল প্রেজেন্টেশনসহ মেলার অনেক কিছুতে এবার ব্যবহৃত হয়েছে তথ্য-প্রযুক্তির নানান সুবিধা। এমনটি জানিয়েছে মেলা কর্তৃপক্ষ।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) যৌথভাবে এ মেলার আয়োজন করেছে। এ বিষয়ে জানতে চাইলে ইপিবির ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য বলেন, এবার মেলায় তথ্য-প্রযুক্তির উত্তম ব্যবহার হয়েছে। কোনো দর্শনার্থী যদি কোনো স্টল বা প্যাভিলিয়ন খুঁজে না পান, তাহলে একটি মোবাইল অ্যাপ থেকে তিনি সব তথ্য পেয়ে যাবেন। সেসঙ্গে অনলাইনেও মেলায় ভ্রমণের সুযোগ থাকছে।

মেলার আয়োজকরা জানিয়েছেন, এবার মেলার সম্পূর্ণ ভেন্যুকে পর্যায়ক্রমে ৩৬০ ডিগ্রি ভার্চুয়াল ট্যুরের আওতায় আনা হয়েছে। গুগল স্ট্রিট ভিউ, ওয়েবসাইট, ফেসবুক ও গুগলের মাধ্যমে দেশ-বিদেশ থেকে যে কেউ, যে কোনো সময় অনলাইনে ভিআর গুগলস (VR Goggles)-এর সাহায্যে অনলাইনে বসে বাণিজ্য মেলা ভ্রমণের অনন্য অভিজ্ঞতা উপভোগ করতে পারবেন।

সূত্র জানায়, মেলার যাবতীয় তথ্য স্টেকহোল্ডারদের সার্বক্ষণিক অবগত রাখতে ‘ডিআইটিএফ ডিজিটাল প্রেজেন্টেশন অ্যান্ড প্রমোশন প্রোগ্রাম’ হাতে নেয়া হয়েছে। ‘রপ্তানির টেকসই উন্নয়নে টেকনোলজি’- স্লোগানকে সামনে রেখে গৃহীত এ প্রোগ্রামের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো- টাচ স্ক্রিন-সম্বলিত ডিআইটিএফ এক্সপেরিয়েন্স সেন্টার। এছাড়া রয়েছে ই-লিস্টিং অব পার্টিসিপেন্টস, মেলার বিভিন্ন অনুষ্ঠান সরাসরি সম্প্রচার, মেলা নিয়ে বিশেষ অ্যাপ, অনলাইনে ডিজিটাল প্রচারণা ইত্যাদি।

এছাড়া মেলায় এবার অনলাইনের মাধ্যমে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের বিভিন্ন পণ্য ক্রয় ও বিক্রয়ের ব্যবস্থা রয়েছে।
এবারই প্রথম www.ditf-epb.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ডিআইটিএফ- ২০১৮ এর আবেদন ফরম পূরণ এবং দাখিলের ব্যবস্থা রয়েছে। এছাড়া অনলাইনের মাধ্যমে প্রবেশ টিকিট ইজারা ক্যাটাগরির দরপত্র জমা নেয়া হয়েছে।

এমইউএইচ/এসআর/এমএআর/বিএ

আরও পড়ুন