ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

এক লাখ টন সার আমদানির সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:৫৪ এএম, ২৭ ডিসেম্বর ২০১৭

কৃষিখাতের জন্য প্রয়োজনীয় সারের মজুদ বাড়াতে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে এক লাখ টন সার আমদানির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এরমধ্যে ব্যাগড প্রিল্ড ইউরিয়া সার ২৫ হাজার টন এবং ব্যাগড গ্রানুলার সার রয়েছে ৭৫ হাজার টন। এ ছাড়াও দুটি দেশ থেকে ১৪ লাখ টন ক্রুড ওয়েল আমদানির ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে কমিটির সভাপতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের কাছে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন।

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের পৃথক দুটি প্রস্তাবে দেশের সারের মজুদ বাড়াতে আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে এক লাখ টন সার আমদানির সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরমধ্যে ২৫ হাজার টন প্রিল্ড ইউরিয়া সার আমদানি করতে প্রতি টনের দাম ৩১৯ দশমিক ৫০ ডলার হিসাবে মোট ব্যয় হবে ৬৬ কোটি ২৮ লাখ টাকা। এই সার মংলা বন্দর দিয়ে সরবরাহ করা হবে।

অপর এক প্রস্তাবে ৭৫ হাজার টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার আমদানির অপর একটি প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি। দুটি লটে এ সার আমদানি করা হবে। প্রতি টনের দাম ৩১৯ দশমিক ৫০ ডলার হিসাবে মোট ব্যয় হবে ১৯২ কোটি ৮৫ লাখ টাকা। চট্টগ্রাম বন্দর দিয়ে এ সার আমদানি করা হবে।

বৈঠকে ২০১৮ সালের জ্বালানি তেলের চাহিদা মেটাতে সৌদি আরব ও আবুধাবি থেকে সরকারি পর্যায়ে ১৪ লাখ টন ক্রুড ওয়েল আমদানির একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এজন্য ব্যয় হবে ৪ হাজার ৯০১ কোটি ৬ লাখ টাকা।

এমইউএইচ/জেএইচ/এমএস

আরও পড়ুন