ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

কোরিয়ায় রফতানি বৃদ্ধি পাবে : তোফায়েল আহমেদ

প্রকাশিত: ১১:১২ এএম, ২৪ সেপ্টেম্বর ২০১৪

কোরিয়া সরকার বাংলাদেশ থেকে আমদানি পণ্যের সংখ্যা বাড়াতে সম্মত হয়েছে। এর ফলে কোরিয়ায় বাংলাদেশি পণ্য রফতানি বৃদ্ধি পাবে বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ায় সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বুধবার সিউলে দক্ষিণ কোরিয়ার ট্রেড, ইন্ডাস্ট্রি ও এনার্জি বিষয়ক ভারপ্রাপ্তমন্ত্রী মো জায়ে-দো- এর সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, কোরিয়া বাংলাদেশ থেকে আরো বেশি পরিমাণ জনশক্তি আমদানি করতে আগ্রহ প্রকাশ করেছে। সেই সঙ্গে আরো বেশি পরিমাণ বিনিয়োগ করার আগ্রহও প্রকাশ করেছেন তারা।

তিনি বলেন, বাংলাদেশের ৭২টি প্রতিষ্ঠানে ৬শ’ বিলিয়ন মার্কিন ডলার কোরিয়ান বিনিয়োগ রয়েছে। তারা আরো বাণিজ্য বৃদ্ধিতে আগ্রহ দেখিয়েছে।

মন্ত্রী বলেন, কোরিয়ার বাজারে বাংলাদেশি পণ্যের বিপুল চাহিদা বয়েছে। বাংলাদেশের অনুরোধের প্রেক্ষিতে কোরিয়া আরো বেশি সংখ্যক পণ্য আমদানি করতে সম্মত হয়েছে।

আমদানি প্রসঙ্গে তিনি বলেন, গত অর্থবছরে কোরিয়া বাংলাদেশ থেকে আমদানি করে ৩৪৪.৮১ মিলিয়ন  মার্কিন ডলার মূল্যের পণ্য। একই সময়ে বাংলাদেশ কোরিয়া থেকে আমদানি করে ১১৯৯.২ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। এসময় বাংলাদেশে বাণিজ্য ঘাটতি রয়েছে ৮৫৪.৩৯ মিলিয়ন মার্কিন ডলার। কোরিয়ার বাজারে বাংলাদেশি পণ্য রফতানি বৃদ্ধি পেলে এ বাণিজ্য ঘাটতি আর থাকবে না।

এসময় দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এনামূল কবির এবং সফররত বাংলাদেশ রফতানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ(বেপজা)-এর নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ হাবিবুর রহমান খান উপস্থিত ছিলেন।