ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

বীমা মেলায় ফারইস্টের অবৈধ অফার

সাঈদ শিপন | প্রকাশিত: ১০:৩৭ এএম, ২৩ ডিসেম্বর ২০১৭

সিলেটে অনুষ্ঠিত বীমা মেলায় গ্রাহক আকৃষ্টে অবৈধ অফার দিচ্ছে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স। বীমা আইনে নিষিদ্ধ থাকলেও মেলাতে বীমা পলিসি বিক্রি করতে পুরস্কার ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি।

ফারইস্ট ইসলামী লাইফের সুনামগঞ্জ জোনের পক্ষ থেকে মেলায় বিতরণ করা লিফলেটে উল্লেখ কারা হয়েছে, মেয়াদী বীমার ক্ষেত্রে কোনো গ্রাহক বার্ষিক পাঁচ লাখ টাকার প্রিমিয়ামের বীমা পলিসি ক্রয় করলে পুরস্কার হিসেবে পাবেন ১০০ সিসি হিরো মোটরসাইকেল।

আর বার্ষিক প্রিমিয়াম দুই লাখ টাকা হলে গ্রহককে পুরস্কার হিসেবে দেয়া হবে একটি ফ্রিজ অথবা আইপিএস। বার্ষিক প্রিমিয়াম এক লাখ টাকা হলে পুরস্কার দেয়া হবে ১৭ ইঞ্চি এলইডি টিভি অথবা স্যামসাং গ্যালাক্সি মোবাইল অথবা বাই সাইকেল।

এছাড়া বার্ষিক প্রিমিয়াম ৫০ হাজার টাকা হলে গ্রাহক পুরস্কার হিসেবে পাবেন ২৪ পিসের ডিনার সেট অথবা একটি চার্জার টেবিল ফ্যান। আর বার্ষিক প্রিমিয়াম ২০ হাজর টাকা হলে পুরস্কার রয়েছে একটি ইলেকট্রিক আয়রন অথবা ছয়টি সিরামিক প্লেট এবং ১০ হাজার টাকা বার্ষিক প্রিমিয়ামের ক্ষেত্রে পুরস্কার থাকছে একটি জায়নামাজ অথবা ছয়টি হাফ প্লেট।

একই লিফলেটে এককালীন বীমার বিষয়ে বলা হয়েছে, বার্ষিক প্রিমিয়াম ২০ লাখ টাকা হলে গ্রাহক পুরস্কার হিসেবে পাবেন একটি ফ্রিজ অথবা আইপিএস। ১০ লাখ টাকা বার্ষিক প্রিমিয়ামের ক্ষেত্রে পুরস্কার ঘোষণা করা হয়েছে ১৭ ইঞ্চি এলইডি টিভি অথবা বাই সাইকেল এবং বার্ষিক প্রিমিয়াম ৫ লাখ টাকা হলে পুরস্কার আছে একটি সেলাই মেশিন অথবা একটি চার্জার টেবিল ফ্যান।

বীমা সংশ্লিষ্টরা বলছেন, পলিসি বিক্রির বিষয়ে এভাবে পুরস্কার ঘোষণা করা স্পষ্টভাবে আইনের লঙ্ঘন। যদি কোনো কোম্পানি এমনটি করে তবে আইন অনুযায়ী তা দণ্ডণীয় অপরাধ।

নাম প্রকাশ না করার শর্তে একধিক বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা জাগো নিউজক বলেন, আইন অনুযায়ী বীমা পলিসি বিক্রির জন্য প্রকাশ্যে পুরস্কার ঘোষণা শাস্তিযোগ্য অপরাধ। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) উচিত ফারইস্ট ইসলামী লাইফের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া। তা না হলে আইন লঙ্ঘন হতেই থাকবে।

ফারইস্ট ইসলামী লাইফের স্টল থেকে পুরস্কার-সংক্রান্ত লিফলেট বিতরণ করা সুনামগঞ্জ জোনের ইনচার্জ (ডিভি, সি-২৯) মাইন উদ্দিন আহমেদ রাজু বলেন, প্রধান কার্যালয়ের অনুমোদন নিয়েই এ পুরস্কার দেয়া হচ্ছে। মেলা থেকে কোনো গ্রাহক বীমা পলিসি কিনলে এসব পুরস্কার পাবেন। মেলার পরেও গ্রাহকদের এসব পুরস্কার দেয়া হবে। সে ক্ষেত্রে সিলেট জোন থেকে পলিসি কিনতে হবে। এরপর দেশের যে কোনো স্থান থেকে বীমা পলিসির প্রিমিয়াম পরিশোধ করা যাবে। কারণ আমাদের সবকিছুই এখন অনলাইন।

এ দিকে বীমা আইনের ৬০(১) ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি বাংলাদেশে জীবন অথবা সম্পত্তি-সংক্রান্ত কোনো প্রকারের ঝুঁকির ব্যাপারে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে কোনো ব্যক্তিকে কোনো বীমা গ্রহণ, নবায়ন অথবা অব্যাহত রাখিবার জন্য উৎসাহিত করিতে কমিশন অথবা তাহার অংশ বিশেষের অথবা পলিসিতে প্রদর্শিত প্রিমিয়ামের কোনো রেয়াদ প্রদান করিবে না বা প্রদানের প্রস্তাব করিবে না অথবা গ্রাহক বা যে ব্যক্তি পলিসি গ্রহণ, নবায়ন বা সচল রাখিবেন তিনি বীমাকারী কর্তৃক প্রকাশিত নির্দেশিকা কিংবা তালিকা অনুসারে স্বীকৃত রেয়াত ভিন্ন অন্য কোনো রেয়াত গ্রহণ করিতে পরিবে না।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সিলেট বীমা মেলা স্থল থেকে ফারইস্ট ইসলামী লাইফের মুখ্য নির্বাহী কর্মকর্তা হেমায়েত উল্লাহ প্রথমে বলেন, মেলা উপলক্ষে এ ধরনের কোনো পুরস্কার ঘোষণা করা হয়নি। স্টলে অনেক সুন্দর সু্ন্দর লিফলেট আছে। কিন্তু এ ধরনের কোনো লিফলেট নেই।

এরপর হেমায়েত উল্লাহকে মেলা থেকে বিতরণ করা পুরস্কার ঘোষণা সংক্রান্ত লিফলেট দেখালে সুনামগঞ্জ জোনের ইনচার্জ মাইন উদ্দিন আহমেদ রাজুকে এ প্রতিবেদকের সামনে ডেকে আনেন। এ সময় প্রথমে মাইন উদ্দিন আহমেদ রাজু বলেন, এই লিফলেট আমরা বিতরণ করিনি। তবে লিফলেটে তার সিল ও মোবাইল নম্বর দেখানোর পর তিনি লিফলেট বিতরণের কথা স্বীকার করে বলেন, গ্রহক আকৃষ্ট করতে এটি করা হয়েছে।

আইন লঙ্ঘন করে ফারইস্ট ইসলামী লাইফের বীমা পলিসির বিপরীতে পুরস্কার ঘোষণার বিষয়ে আইডিআরএ সদস্য গোকুল চাঁদ দাস জাগো নিউজক বলেন, বিষয়টি আমরা খতিয়ে দেখবো। যদি এ পুরস্কার ঘোষণার কারণে আইন লঙ্ঘন হয় আমরা অবশ্যই পদক্ষেপ নিবো।

এমএএস/এএইচ/আরআইপি

আরও পড়ুন