ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

এসিআই ফার্টিলাইজারের ‘রত্ন’ এখন বাজারে

জাগো নিউজ ডেস্ক | প্রকাশিত: ০৬:২৯ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭

কৃষি জমিতে সুষম মাত্রায় সারের ব্যবহার বাড়াতে এনপিকেএস সার ‘রত্ন’ বাজারজাত শুরু করেছে এসিআই ফার্টিলাইজার। প্রতি বছর গাজীপুরের মাওনায় স্থাপিত কারখানায় উৎপাদিত ৬০ হাজার টন সার বিপণন করবে এসিআই। কৃষকদের মধ্যে জনপ্রিয়তা পেলে সামনের দিনগুলোয় এটির উৎপাদন বাড়ানোর পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

এ বিষয়ে এসিআই এগ্রিবিজনেসেসের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এফ. এইচ. আনসারী বলেন, জমির উর্বরতাশক্তি ধরে রাখতে হলে এতে নাইট্রোজেন ও জৈব উপাদানের পাশাপাশি ফসফরাস, পটাশিয়াম, সালফার, জিংক, বোরন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম প্রয়োজনীয় মাত্রায় থাকতে হবে। ভারসাম্যপূর্ণ ব্যবহার না হওয়ায় জমির উর্বরতাশক্তি ও গুণাগুণ নষ্ট হচ্ছে। এ সমস্যা সমাধানে দেশের অন্যান্য স্থানে মিশ্র সার রত্ন উৎপাদনের জন্য কারখানা করা হবে। এ ছাড়া সারা দেশের মাটির কার্যকারিতা ও ভিন্নতা অনুসারে এসব সার উৎপাদন করা হবে।

এসিআই ফার্টিলাইজারের বিজনেস ডিরেক্টর কৃষিবিদ বশির আহমেদ বলেন, বাড়তি চাহিদার কারণে কৃষকরা জমি থেকে বেশি উৎপাদনে মনোযোগী হচ্ছে। কিন্তু জমিকে যে প্রয়োজনীয় পুষ্টি উপাদান দিতে হবে, সেটি খুব বেশি নজরে আসছে না। ফলে ফসলের উৎপাদনশীলতা বাড়ানোর পাশাপাশি মাটির গুণাগুণ ধরে রাখতে প্রয়োজনীয় উদ্যোগ হিসেবেই সার কারখানায় বিনিয়োগ করছে এসিআই। সরকার নির্ধারিত মান অনুসারেই সারটি প্রস্তুত করা হচ্ছে।

এনএফ/এমএস

আরও পড়ুন