ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

৫ হাজার কোটি টাকা পাচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাংক

প্রকাশিত: ০৫:২০ এএম, ০৬ জুলাই ২০১৪

মূলধন ঘাটতি মেটাতে চলতি বছর রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোকে ৫ হাজার কোটি টাকা দেবে সরকার। ‘ব্যাংকের মূলধন পুনর্গঠন বিনিয়োগ’ খাতে এ অর্থ দেওয়া হবে। এ জন্য নতুন (২০১৪-১৫) অর্থবছরের বাজেটে এ পরিমাণ টাকা বরাদ্দ রাখা হয়েছে বলে অর্থমন্ত্রণালয়ের একটি দ্বায়িত্বশীল সূত্রে জানা গেছে।

বাংলাদেশ ব্যাংক ও রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের মধ্যে স্বাক্ষরিত এমওইউ শর্ত পরিপালনের সাপেক্ষেই এই তহবিল যোগান দেওয়া হবে বলে জানিয়েছেন ওই কর্মকর্তা।

গত বছর রাষ্ট্রীয় মালিকানাধীন চার বাণিজ্যিক ব্যাংক (সোনালী, জনতা, অগ্রনী ও রুপালী) ছাড়াও বিশেষায়িত ব্যাংক বেসিক ব্যাংকের সাথে কেন্দ্রীয় ব্যাংকের এমওইউ স্বাক্ষরিত হয়। মূলধন ঘাটতি পূরণের জন্য শর্তসাপেক্ষে সরকার ওই বছর ৪ হাজার ৯০ কোটি টাকার মূলধন যোগান দেয় রাষ্ট্রীয় এ ৪ বাণিজ্যিক ব্যাংকে।

এ সময় এই অর্থ ব্যয়ের জন্য পাঁচটি শর্ত জুড়ে দেয় অর্থমন্ত্রণালয়। শর্তগুলো ছিল ব্যাংকগুলো এ টাকা পুনঃতহবিলীকরণ ছাড়া অন্য কোনও খাতে ব্যয় করতে পারবে না। কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংকের অটোমেশন খাতে এ টাকা ব্যয় করা যাবে। এজন্য ব্যাংকগুলোকে প্রচলিত সকল আর্থিক বিধিবিধান এবং নিয়মনীতি মেনে চলতে হবে। কোনো অবস্থাতেই এ টাকা রাজস্ব ব্যয় হিসেবে খরচ করতে পারবে না। একইভাবে চলতি বছরের ১৫ জানুয়ারির মধ্যে রাষ্ট্রীয় খাতের এ চার ব্যাংকে অটোমেশনের অ্যাকশন প্ল্যান বাংলাদেশ ব্যাংকে জমা দিতে বলা হয়েছিলো।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মার্চ মাস শেষে রাষ্ট্রীয় মালিকানাধীন চার বাণিজ্যিক ব্যাংকের মূলধন ঘাটতি দাঁড়িয়েছে ৪৫৬ কোটি ৩২ লাখ টাকা। আর বিশেষায়িত খাতের বেসিক, বাংলাদেশ কৃষি ব্যাংক (বিকেবি) এবং রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব)-এই তিন ব্যাংকের মোট মূলধন ঘাটতি রয়েছে ৭ হাজার ৫২৭ কোটি ৭৭ লাখ টাকা।