ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

‘দেশে ডেইরি বোর্ড প্রতিষ্ঠার কাজ চলছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০১:৩৩ পিএম, ২০ নভেম্বর ২০১৭

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী ছায়েদুল হক বলেছেন, দুধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে দেশে ডেইরি বোর্ড প্রতিষ্ঠাসহ নীতি সহায়তা বাড়ানোর পরিকল্পনা সরকারের রয়েছে। সোমবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এম আব্দুল লতিফ (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড আইন-২০১৭ প্রণয়নের কাজ প্রক্রিয়াধীন। বাংলাদেশকে দুগ্ধ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের ২০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলের মাধ্যমে জনপ্রতি চারটি গরুর জন্য সর্বোচ্চ ২ লাখ টাকা পর্যন্ত ঋণ দেশের ১৩টি বাণিজ্যিক ব্যাংক ও ১টি আর্থিক প্রতিষ্ঠান থেকে বন্ধকবিহীন ৫ শতাংশ সুদে প্রদানের কার্যক্রম গত বছরের ১৩ জানুয়ারিতে প্রধানমন্ত্রী উদ্বোধন করেন।

যা ছোট ছোট খামার প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য ভূমিকা রাখছে। এ কর্মসূচির আওতায় চলতি বছরের সেপ্টেম্বর পর্যন্ত দেশব্যাপী ১৭৫ কোটি ৫৩ লাখ ৬৭ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

অপর প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা ও রংপুর, চিড়িয়াখানাকে আধুনিকায়নে ‘বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা, ঢাকা ও রংপুর চিড়িয়াখানা আধুনিকীকরণের নিমিত্তে মাস্টার প্লান প্রণয়ণের সমীক্ষা’ শীর্ষক একটি প্রকল্প ২০১৭-১৮ অর্থ বছরে এডিপির অগ্রাধিকারপ্রাপ্ত তালিকায় অর্ন্তভুক্ত রয়েছে।

বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা, ঢাকা ও রংপুর চিড়িয়াখানার মাস্টার প্ল্যান ও স্ট্রাকচারাল ডিজাইন প্রণয়নের নিমিত্তে পরামর্শক নিয়োগের কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। এই প্রকল্পের মাধ্যমে চিড়িয়াখানার আধুনিকায়নের লক্ষ্যে পশু-পাখির সংখ্যা বৃদ্ধি, অডিও-ভিজ্যুয়াল সুবিধার মান উন্নয়নের মাধ্যমে বন্যপ্রাণীর জীব বৈচিত্র ও পরিবেশ সংরক্ষণ, ডিজিটাল গেইট নির্মাণ, আন্ডারপাস নির্মাণ, শব্দবিহীন গাড়ি সংযোজন, বিভিন্ন পশু-পাখির প্রতিকৃতি স্থাপন, রেলকার স্থাপন, শিশুপার্কে অত্যাধুনিক রাইডিং নির্মাণ, শিক্ষা ও গবেষণা কার্যক্রম বৃদ্ধি, অত্যাধুনিক ভিজিটর সেড নিমার্ণ, ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন এবং ওভারভিজ নির্মাণের কার্যক্রমসহ নানাবিধ বিনোদনমূলক কার্যক্রম বিবেচনায় রয়েছে।

প্রকল্পটি একনেকে অনুমোদিত হলে জাতীয় চিড়িয়াখানাকে আর্ন্তজাতিক মানে উন্নীত করা সম্ভব।

এইচএস/এমআরএম/আরআইপি

আরও পড়ুন