ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ইটালির সঙ্গে সম্প্রসারিত হচ্ছে বাংলাদেশের বাণিজ্য

প্রকাশিত: ০১:৪৮ পিএম, ০১ জুলাই ২০১৫

ইউরোপীয় ইউনিয়নের আওতাভুক্ত দেশ ইটালির সঙ্গে বাংলাদেশের ব্যবসা বাণিজ্য আরো সম্প্রসারিত হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি আবদুল মাতলুব আহমাদ।

বুধবার রাজধানীর মতিঝিলের ফেডারেশন ভবনে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ ও বাংলাদেশে নিযুক্ত ইটালির রাষ্টদূত মারিও পালমার মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে বাণিজ্য সম্প্রসারণের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। বৈঠকে দ্বিপাক্ষিক ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে বিদ্যমান সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়।

আলোচনায় ইটালির রাষ্টদূত মারিও পালমা ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে বিদ্যমান সকল সমস্যা সমাধানের বিষয়ে একমত পোষণ করেন। এফবিসিসিআই সভাপতি আবদুল মাতলুব আহমাদ বলেন, কিভাবে ইটালির সঙ্গে ব্যবসা বাণিজ্য বাড়ানো যায়- তা নিয়ে আলোচনা করতে রাষ্ট্রদূত এখানে এসেছিলেন। ইটালিয়ান অ্যাম্বাসিতে কমার্শিয়াল ইন্ডাস্ট্রিয়াল ডিভিশন নাই। তিনি একাই এসব মেইনটেইন করেন।

এ বিষয়ে একটি ডিভিশন খোলার কথা আমরা তাকে বলেছি। ইটালিতে টাইলস, সিরামিক, টায়ার, পেপারসহ অনেক শিল্পের সম্ভাবনা রয়েছে। কিন্তু লেবার ম্যানেজমেন্ট বা লেবার কস্ট অধিক হওয়ায় সেখানে এসব শিল্পের বিস্তার হচ্ছে না। বাংলাদেশের সঙ্গে যৌথভাবে কাজ করে কিভাবে এগুলোকে আরো সম্প্রসারণ করা যায় তা নিয়ে কথা হয়েছে। রাষ্ট্রদূত এ বিষয়টিকে খুব সানন্দে গ্রহণ করেছেন এবং এ বিষয়ে কার্যকরী পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন।’

এছাড়া ইটালির সঙ্গে চেম্বার টু চেম্বার যোগাযোগ বাড়ানোর বিষয়ে রাষ্ট্রদূত একমত পোষণ করেছেন। এ যোগাযোগের মাধ্যমে ব্যবসা বাণিজ্যের সমস্যা ও সম্ভাবনা নিয়ে সার্ভে এবং স্টাডি করে নতুন নতুন ক্ষেত্র আবিষ্কার করার বিষয়ে আমরা একমত হয়েছি।

মাতলুব আহমাদ জানান, ‘মিলান ট্রেড ফেয়ারে বাংলাদেশের অংশগ্রহণ করার বিষয়ে রাষ্ট্রদূতের সঙ্গে কথা হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বর এ ট্রেড ফেয়ার শুরু হবে। সেখানে বাংলাদেশের অংশগ্রহণ করার বিষয়ে তিনি আমাদের কাছে জানতে চেয়েছেন। আমরা বলেছি এ বিষয়ে আমরা যথাযত ব্যবস্থা গ্রহণ করবো।’

এফবিসিসিআই প্রেসিডেন্ট জানান, ইটালির ভিসা পেতে অনেক দেরি হয় বলে আমরা রাষ্ট্রদূতকে জানিয়েছি। এ বিষয়ে ইটালির রাষ্ট্রদূত বলেছেন, ভিসার ক্ষেত্রে বিদ্যমান সমস্যা কাটানোর জন্যও যাবতীয় ব্যবস্থা করবেন তিনি। এজন্য আলাদা লাইন করে দেবেন। তবে ভিসা প্রাপ্তি সহজ করার বিষয়টি ফেডারেশনের চিঠির মাধ্যমে করতে পরামর্শ দিয়েছেন তিনি।

স্বাক্ষাতকালে এফবিসিসিআইয়ের পরিচালক মো. আমিনুল ইসলাম শামীম, নিজামউদ্দীন রাজেস, কামরান টি রহমান উপস্থিত ছিলেন।

এসআই/এসএইচএস/আরআই