ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

ব্যাংকের সুশাসনে কঠোর হবে কেন্দ্রীয় ব্যাংক : গর্ভনর

প্রকাশিত: ১১:৪৭ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৪

ঋণ ব্যবস্থা, নিয়োগ ও সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) অর্থ ব্যয়ের প্রক্রিয়াসহ সব কাজে সুশাসন প্রতিষ্ঠার জন্য ব্যাংকগুলোর অভ্যন্তরীণ কন্ট্রোল ও কমপ্লায়েন্সের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক কঠোর হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান। শনিবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি ভবনের মিলনায়তনে প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের উদ্যোগে দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের মাঝে শিক্ষাবৃত্তি প্রদাণ অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

ড. আতিউর রহমান বলেন, অধিকাংশ ব্যাংকই সুশাসনের ব্যাপারে উদাসীন। নিয়োগ প্রক্রিয়া থেকে শুরু করে ঋণ দেওয়া পর্যন্ত সব ক্ষেত্রেই চলছে অনিয়ম ও ব্যক্তি সম্পর্ক। কেন্দ্রীয় ব্যাংক থেকে কন্ট্রোল ও কমপ্লায়েন্স মানছে না ব্যাংকগুলো। ফলে হলমার্ক, বিসমিল্লাহ গ্রুপের মতো বড় বড় ঋণ কেলেঙ্কারি ঘটনা ঘটেছে। ভবিষ্যতে এ রকম কোনো ঘটনার পুরাবৃত্তি রোধে সবগুলো ব্যাংকের অভ্যন্তরীণ কন্ট্রোল ও কমপ্লায়েন্সের ব্যাপারে বাংলাদেশ ব্যাংক কঠোর হবে।

তিনি বলেন, ব্যাংকগুলোতে সুশাসন নিশ্চিত করতে কন্ট্রোল ও কমপ্লায়েন্সের জন্য অডিট কমিটি করা হয়েছে। এ কমিটি ব্যাংকগুলোর পরিচালকসহ কর্মকর্তাদের সহায়তা নিয়ে সুশাসন নিশ্চিত করবেন। কোনো অডিট কমিটি যদি কন্ট্রোল ও কমপ্লায়েন্সের ক্ষেত্রে সঠিকভাবে যাচাই না করে অনুমোদন দেন তাহলে সে কমিটির বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, কিছু কিছু ব্যাংক তাদের সিএসআরের অর্থ শিক্ষা, ক্রীড়া ও সমাজ সেবায় ব্যয় করলেও অধিকাংশ ব্যাংক সঠিকভাবে ব্যয় করে না। তাই সিএসআরের অর্থ ব্যয়ে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা পালনে নজরদারি বাড়ানো হচ্ছে।

অনুষ্ঠানে প্রাইম ব্যাংক ফাউন্ডেশনের পক্ষ থেকে ২০১৩ সালের জন্য ৪০১ জন মেধাবী ও দরিদ্র ছাত্র-ছাত্রীকে প্রতিমাসে ২ হাজার ৪০০ টাকা করে শিক্ষাবৃত্তি প্রদান করা হয়।

এ সময় আইনজীবী ব্যারিস্টার রফিকুল হক, শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়িদ ও প্রাইম ব্যাংকের চেয়ারম্যান আজম জে চৌধুরী উপস্থিত ছিলেন।