ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

সিআইপি হলেন আরএফএল প্লাস্টিকের আর এন পাল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:৩৬ পিএম, ১২ নভেম্বর ২০১৭

রফতানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের আরএফএল প্লাস্টিক লিমিটেডের পরিচালক রথীন্দ্র নাথ পালকে (আর এন পাল) ‘বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ’ ব্যক্তি হিসেবে সিআইপি (রফতানি) কার্ড প্রদান করেছে সরকার। রোববার রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আনুষ্ঠানিকভাবে তাকে সিআইপি-২০১৪ কার্ড তুলে দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

বাণিজ্য মন্ত্রণালয় সিআইপি (রফতানি) নীতিমালা-২০১৩ অনুযায়ী, ২০১৪ সালের জন্য ১৬৪ জন ব্যবসায়ীকে সিআইপি কার্ড প্রদান করা হয়েছে। জানা গেছে, দুই বছর ধরে প্লাস্টিক খাতে সিআইপি কার্ড প্রদান করছে বাণিজ্য মন্ত্রণালয়। দ্বিতীয় বছরই রফতানিতে বিশেষ অবদান রাখায় সিআইপি কার্ড পেলেন আরএফএল প্লাস্টিকের পরিচালক আর এন পাল। তিনি প্রথমবারের মতো এ সিআইপি সম্মান পেলেন।

আর এন পাল বলেন, এ সিআইপি আমাদের ভবিষৎ রফতানিকে উৎসাহিত করবে। বর্তমানে আরএফএল প্লাস্টিক এ খাতের অন্যতম বৃহৎ প্রতিষ্ঠান। প্রতি বছর এ প্রতিষ্ঠান ৫০ শতাংশ হারে প্রবৃদ্ধি করছে। এ ধারা অব্যাহত থাকলে শিগগিরই অন্যতম সেরা প্রতিষ্ঠান হিসেবে অবস্থান তৈরি করে নেবে। এ সিআইপি সম্মান সেই অগ্রগতিকে আরও এক ধাপ এগিয়ে নিল।

সিআইপি নীতিমালা অনুযায়ী, সিআইপিরা এক বছর পর্যন্ত বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা ভোগ করবেন। বাণিজ্য মন্ত্রণালয় থেকে এক বছরের জন্য একটি পরিচয়পত্র পাবেন। সিআইপি কার্ডের মেয়াদকালীন বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্য প্রবেশপত্র গাড়ির স্টিকার পাবেন।
এছাড়া বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও মিউনিসিপ্যাল আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। সিআইপি কার্ডধারীরা ব্যবসা সংক্রান্ত ভ্রমণে বিমান, রেল, সড়ক ও জলযানে আসন সংরক্ষণের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। সিআইপির ব্যবসায় সংক্রান্ত কাজে বিদেশে ভ্রমণে পররাষ্ট্র মন্ত্রণালয় ভিসাপ্রাপ্তির জন্য সংশ্লিষ্ট দূতাবাসকে উদ্দেশ করে ‘লেটার অব ইন্ট্রুডাকশন’ ইস্যু করবে।

সিআইপিরা বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন। সিআইপি ব্যক্তি ও তাদের স্ত্রী, পুত্র, কন্যা চিকিৎসার জন্য সরকারি হাসপাতালে কেবিন সুবিধার ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।

এসআই/এমএ/এমআরএম/ওআর

আরও পড়ুন