ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

নগদ অর্থ সংকটে বিএসআরএম

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:৩৩ পিএম, ০৭ নভেম্বর ২০১৭

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিএসআরএম লিমিটেড নগদ অর্থ সংকটে পড়েছে। মঙ্গলবার অনুষ্ঠিত প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সভা শেষে প্রকাশিত চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর) আর্থিক প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের জুলাই-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো বা পরিচালন নগদ প্রবাহ দাঁড়িয়েছে ঋণাত্মক ৩৭ টাকা ৬৭ পয়সা।

আগের বছরের প্রথম প্রান্তিকেও প্রতিষ্ঠানটির ক্যাশ ফ্লো ঋণাত্মক ছিল। ২০১৬ সালের জুলাই-সেপ্টেম্বর সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট অপারেটিং ক্যাশ ফ্লো ছিল ঋণাত্মক ২৬ টাকা ৯৫ পয়সা।

ক্যাশ ফ্লো ঋণাত্মক হওয়ার অর্থ নগদ টাকার সংকট দেখা দেয়া। যে প্রতিষ্ঠানের ক্যাশ ফ্লো যত বেশি ঋণাত্মক সেই প্রতিষ্ঠানে নগদ অর্থের সংকট ততো বেশি। আয়ের থেকে ব্যয় বেশি হওয়া ক্যাশ ফ্লো ঋণাত্মক হয়ে পড়ার একটি অন্যতম প্রধান কারণ।

এদিকে নগদ টাকার সংকট দেখা দিলেও চলতি বছরের জুলাই-সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটির মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে। চলতি বছরে জুলাই-সেপ্টেম্বরে বিএসআরএম’র শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৭৭ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ৬৮ পয়সা। এ হিসাবে শেয়ারপ্রতি মুনাফা বেড়েছে ৯ পয়সা।

মুনাফা বাড়লেও কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ মূল্য কমেছে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে বিএসআরএম’র শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ৫১ টাকা ৪৭ পয়সা। যা ৩০ জুন শেষে ছিল ৫৫ টাকা ৭৫ পয়সা।

এমএএস/এমআরএম/আরআইপি

আরও পড়ুন