ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

২০৩০ সালে বাংলাদেশ ২৫তম অর্থনীতির দেশ হবে

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:২১ পিএম, ০১ নভেম্বর ২০১৭

পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশ ২৫তম অর্থনীতির দেশ হবে। আমাদের দেশের মানুষ অনেক বেশি পরিশ্রমী এবং বুদ্ধিদীপ্ত, তারাই একদিন আমাদের দেশকে এগিয়ে নিয়ে যাবে।

পল্লী উন্নয়ন কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) উন্নয়ন মেলার চতুর্থ দিনে বুধবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত সেমিনারের প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মুস্তফা কামাল বলেন, অর্থনৈতিক অগ্রগতিতে বড় ধরনের সমস্যা ও চ্যালেঞ্জ থাকবে, এগুলোকে মোকাবেলা করে আমাদেরকে সামনের দিকে এগিয়ে যেতে হবে।
২০৩০ সালে চীন এবং ভারত হবে যথাক্রমে বিশ্বের এক ও তিন নম্বর অর্থনীতির দেশ। তাই বাংলাদেশকে বাদ দিয়ে কোনো উন্নয়ন সম্ভব নয়।

সেমিনারে সভাপতিত্ব করেন পিকেএসএফ’র সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ। স্বাগত বক্তব্য দেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম। সেমিনারে বাংলাদেশের অর্থনীতি নিয়ে আলোচনা করেন প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান, ফেলো, সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

‘দেশে প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির হার ৯৮ শতাংশ; প্রত্যন্ত অঞ্চলের মানুষ এখন স্বাস্থ্যসেবা পাচ্ছে; তৈরি পোশাকখাত শিল্পে বাংলাদেশ এখন বিশ্বে দ্বিতীয়; এমন আরও বহু সাফল্য আমাদেরকে আশান্বিত করে তোলে’।

সেমিনারের মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফাইন্যান্স অ্যান্ড ডেভেলপমেন্টের (আইএনএম) নির্বাহী পরিচালক ড. মুস্তফা কে মুজেরী। তিনি বলেন, আমাদের অর্থনৈতিক বড় শক্তি হচ্ছে যুবশক্তি। এ যুবশক্তিকে দক্ষ জনশক্তিতে রূপান্তরিত করতে পারলে আমাদের অর্থনীতিকে আরও শক্তিশালী করা সম্ভব হবে।

প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান বলেন, এ অগ্রগতি ধরে রাখতে হলে আমাদেরকে প্রাতিষ্ঠানিক সক্ষমতা বাড়াতে হবে এবং সামাজিক নিরাপত্তা খাতকে আরও বিস্তৃত করতে হবে। ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশ হিসেবে নিজেদেরকে দেখতে চাইলে আমাদের মাথাপিছু আয় ১৬০২ ডলার থেকে ১২০০০ ডলারে উন্নীত করতে হবে।

উল্লেখ্য, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চলছে পিকেএসএফ উন্নয়ন মেলা ২০১৭। ২৯ অক্টোবর থেকে শুরু হওয়া মেলা চলবে ০৩ নভেম্বর ২০১৭ পর্যন্ত।

এমএ/এমআরএম/জেআইএম

আরও পড়ুন