ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

দেশে এখনও তিন কোটি মানুষ দরিদ্র : অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ১১:১৬ এএম, ২৯ অক্টোবর ২০১৭

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশে এখনও তিন কোটি গরীব মানুষ রয়েছে, যা মোট জনসংখ্যার ২২ শতাংশ। আমরা এ হার আরও কমিয়ে আনতে চাই। ২০২৪ সালের মধ্যে দেশকে দারিদ্রমুক্ত করব।

রোববার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে উন্নয়ন মেলা-২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন এ মেলার আয়োজন করেছে, চলবে ৬ দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিকেএসএফের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গবেষণা ও আইটি, সেবামূলক প্রতিষ্ঠানসহ মোট ৯০টি প্রতিষ্ঠানের ১৩৩টি স্টল এতে অংশ নিচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, সরকারের সব উন্নয়ন কার্যক্রমের লক্ষ্য হচ্ছে দারিদ্র দূরীকরণ। বর্তমান সরকার এ জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

melaতিনি বলেন, ২৭ বছর আগে বৈদেশিক সহায়তা ও পরামর্শক ছাড়াই সরকারের নিজস্ব তহবিলের টাকা দিয়ে পিকেএসএফ প্রতিষ্ঠা হয়। পরে অবশ্য বৈদেশিক সহায়তা নেয়া হয়। তবে বিদেশি সহায়তায় শুরু থেকে যে প্রতিষ্ঠান পরিচালিত হয় তারাও দেশের উন্নয়নে কাজ করে।

এ সময় পিকেএসএফের প্রশংশা করে তিনি বলেন ২৭৭টি সহোযোগী প্রতিষ্ঠানের মাধ্যমে পিকেএসএফ দীর্ঘ ২৭ বছরে দারিদ্র দূরীকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, প্রতিষ্ঠানে দায়ের চেয়ে আছাড়ি বড় হলে হবে না; সেটা চিন্তা করতে হবে। অনেক প্রতিষ্ঠান পদ্মাসেতুর বিরুদ্ধে কথা বলেছে, কোনো লাভ হয়নি। পদ্মাসেতু এখন বাস্তবতা।

এ সময় তিনি সরকারের বিভিন্ন উন্নয়ন কাজের বর্ণনা দিয়ে বলেন, ‘আমরা এমডিজি অর্জন করেছি; এখন এসডিজি বাস্তবায়নে কাজ চলছে। উন্নয়নের ইতিহাস ঘাটলে জনগণ দেখতে পাবে কারা উন্নয়ন করেছে’।

কৃষিমন্ত্রী বলেন, ‘আমরা শুনেছি মানি ইজ নো প্রোবলেম। কিন্তু তারা বিনামূল্যে বই দেয়ার সাহস করেনি’।

এমএ/এমএমজেড/আইআই

আরও পড়ুন