ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

মুনাফা বেড়েছে যমুনা ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০১:০১ পিএম, ২৬ অক্টোবর ২০১৭

শেয়ারবাজারে তালিকাভুক্ত যমুনা ব্যাংকের মুনাফা চলতি বছরের তৃতীয় প্রান্তিকে আগের বছরের তুলনায় বেড়েছে। তবে মুনাফা বাড়লেও ব্যাংকটির পরিচালন নগদ প্রবাহ ঋণাত্মক রয়েছে। বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

কোম্পানিটির প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) যমুনা ব্যাংকের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৪৪ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২৪ পয়সা। অর্থাৎ চলতি বছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির প্রতিটি শেয়ারের বিপরীতে মুনাফা বেড়েছে ২০ পয়সা।

তৃতীয় প্রান্তিকের মতো চলতি বছরের প্রথম ৯ মাসেও ব্যাংকটির মুনাফা বেড়েছে। জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে যমুনা ব্যাংকের মুনাফা হয়েছে ১ টাকা ৭৪ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ১ টাকা ২৪ পয়সা।

মুনাফার পাশাপাশি ব্যাংকটির সম্পদ মূল্যও বেড়েছে। চলতি বছরের ৩০ সেপ্টেম্বর শেষে যমুনা ব্যাংকের শেয়ারপ্রতি সম্পদ মূল্য দাঁড়িয়েছে ২৪ টাকা ৫৮ পয়সা, যা আগের বছরের একই সময়ে ছিল ২৪ টাকা ২৯ পয়সা। অর্থাৎ প্রতিটি শেয়ারের বিপরীতে সম্পদ মূল্য বেড়েছে ২৯ পয়সা।

এদিকে মুনাফা ও সম্পদ মূল্য বাড়লেও ব্যাংকটির পরিচালন নগদ প্রবাহ ঋণাত্মক হয়ে পড়েছে। পরিচালন নগদ প্রবাহ ঋণাত্মক হয়ে পড়ার অর্থ হলো কোম্পানিটিতে নগদ অর্থের সঙ্কট রয়েছে। চলতি বছরের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ে যমুনা ব্যাংকের শেয়ারপ্রতি পরিচালন নগদ প্রবাহ (এনওসিএফপিএস) দাঁড়িয়েছে ঋণাত্মক ৭ টাকা ৫৮ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ঋণাত্মক ৯ টাকা ৯৩ পয়সা।

ডিএসইর তথ্য অনুযায়ী, যমুনা ব্যাংকের মোট শেয়ারে ৫০ দশমিক ৫০ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৪৪ দশমিক ২০ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ৫ দশমিক ৩০ শতাংশ শেয়ার।

এমএএস/এমআরএম/জেআইএম

আরও পড়ুন