ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

১৮ শতাংশ লভ্যাংশ দেবে কাসেম ড্রাইসেল

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:০১ পিএম, ১৭ অক্টোবর ২০১৭

পুঁজিবাজারে তালিকাভুক্ত কাসেম ড্রাইসেল লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১৮ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত বছরের জন্য এ লভ্যাংশ দেয়া হবে। মঙ্গলবার অনুষ্ঠিত প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, লভ্যাংশের বিষয়ে পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডাদের অনুমোদনের জন্য আগামী ১৪ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ নভেম্বর। অর্থাৎ ৮ নভেম্বর যেসব বিনিয়োগকারীর কাছে প্রতিষ্ঠানটির শেয়ার থাকবে তারাই লভ্যাংশ প্রাপ্ত হবে।

কোম্পানিটির প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত বছরে কাসেম ড্রাইসেলের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ১৫ পয়সা। আর শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৪৪ টাকা ৬৯ পয়সা।

ডিএসই সূত্রে জানা গেছে, ১৯৯৭ সাল থেকে সর্বশেষ সমাপ্ত হিসাব বছর পর্যন্ত কাসেম ড্রাইসেল বিনিয়োগকারীদের মাত্র একবার নগদ লভ্যাংশ দিয়েছে। প্রতিষ্ঠানটি ২০১৬ সালে বিনিয়োগকারীদের মাত্র ৫ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। বাকি বছরগুলোতে লভ্যাংশ হিসেবে দেয়া হয় বোনাস শেয়ার। তবে ১৯৯৭ সালের পর ২০১০ সাল পর্যন্ত কোম্পানিটি বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দেয়নি।

ডিএসইর তথ্য অনুযায়ী, কাসেম ড্রাইসেলর মোট শেয়ারের ৩০ দশমিক শূন্য দুই শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৫০ দশমিক শূন্য ৮ শতাংশ আছে সাধারণ বিনয়োগকারীদের কাছে। আর প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে আছে ১৯ দশমিক ৯০ শতাংশ শেয়ার।

এমএএস/জেডএ/আইআই

আরও পড়ুন