ভিডিও EN
  1. Home/
  2. অর্থনীতি

কারণ ছাড়াই বাড়ছে ডাচ-বাংলার শেয়ারের দাম

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:৫৮ এএম, ১৬ অক্টোবর ২০১৭

কারণ ছাড়াই অস্বাভাবিকভাবে বাড়ছে ডাচ-বাংলা ব্যাংকের শেয়ারের দাম। সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে বিনিয়োগকারীদের সতর্ক করে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসই জানিয়েছে, শেয়ারের অস্বাভাবিক দাম বাড়ার পেছনের কারণ জানতে চেয়ে ১৫ অক্টোবর ডাচ-বাংলা ব্যাংককে নোটিশ পাঠানো হয়। জবাবে এ বিষয়ে নিজেদের কাছে অপ্রকাশিত কোনো মূল্য সংবেদনশীল তথ্য নেই বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

তথ্য পর্যালোচনা দেখা যায় যায়, গত ২৫ সেপ্টেম্বর থেকে ডাচ-বাংলা ব্যাংকের শেয়ার দাম টানা বাড়ছে। শেষ ১২ কার্যদিবসে ব্যাংকটির প্রতি শেয়ারের দাম বেড়েছে ৪০ টাকা ৫০ পয়সা। গত ২৫ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারের দাম ছিল ১৩০ টাকা ৭০ পয়সা। যা টানা বেড়ে ১৫ আগস্ট লেনদেন শেষে দাঁড়ায় ১৭১ টাকা ২০ পয়সা।

ডিএসইর মাধ্যমে ডাচ-বাংলা ব্যাংকের সর্বশেষ প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের প্রথমার্ধ (জানুয়ারি-জুন) শেষে প্রতিষ্ঠানটির মুনাফা হয়েছে ১৪১ কোটি ৯৩ লাখ টাকা। এর মধ্যে এপ্রিল-জুন প্রান্তিকে মুনাফা হয়েছে ৮৩ কোটি ৬৮ লাখ টাকা। আর জানুয়ারি-মার্চ প্রান্তিকে মুনাফা হয় ৫৮ কোটি ২৫ লাখ টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, ডাচ-বাংলা ব্যাংকের মোট শেয়ারের ৮৭ শতাংশ রয়েছে উদ্যোক্তা ও পরিচালকদের হাতে। বাকি শেয়ারের মধ্যে ৭ দশমিক ৮৫ শতাংশ আছে সাধারণ বিনিয়োগকারী, ৫ দশমিক শূন্য ২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী এবং দশমিক ১৩ শতাংশ বিদেশিদের কাছে।

এমএএস/এমএমজেড/এমএস

আরও পড়ুন